28/11/2022 : 6:26 PM
BREAKING NEWS
ই-জিরো পয়েন্টকুইজপ্রতিযোগিতা

ভারতের অভয়ারণ্য (পর্ব-৫) :~কুইজের খোঁজ খবর ও প্রতিযোগিতা-২৮ (চর্তুথ সপ্তাহ)

কুইজের খোঁজ খবর ও কুইজ প্রতিযোগিতা-২৮

নিয়মাবলীঃ


১) সবথেকে প্রথম দশজনের সঠিক উত্তর আমরা গ্রহণ করবো।
২) প্রশ্ন সহ ও আপনার উত্তর টাইপ করে পাঠাবেন।
৩) আপনার নাম, ঠিকানা ও ছবি পাঠাবেন।
৪) প্রতিদিনের প্রথম ১০জন সঠিক উত্তরদাতার নাম ও ছবি প্রকাশিত হবে।
৪) প্রতি সপ্তাহে সবথেকে বেশি উত্তরদাতার জন্য থাকবে ই-শংশাপত্র ও আকর্ষণীয় পুরস্কার।
৫) আপনার উত্তর রাত ১২টার মধ্যে ওয়াটসঅ্যাপ করতে হবে


ওয়াটসঅ্যাপ এই ভাবে করুনঃ
# কুইজ প্রতিযোগিতা নং-
# উত্তর
# আপনার নাম
# আপনার ঠিকানা
# আপনার ছবি
ওয়াটসঅ্যাপ 7797331771


শুভেচ্ছা সহ ১০১/- টাকা ট্রান্সফার করা হল সাপ্তাহিক বিজয়ী ডঃ সায়ন ভট্টাচার্য -কে


জিরো পয়েন্ট কুইজ প্রতিযোগিতাঃ সাপ্তাহিক বিজয়ী ডঃ সায়ন ভট্টাচার্য -কে জিরো পয়েন্ট এর পক্ষ থেকে জানায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। (তৃতীয় সপ্তাহের প্রতিযোগিতায় ৩ জন সর্বোচ্চ উত্তরদাতা ছিলেন, আমরা সবক্ষেত্রে যিনি আগে উত্তর দিয়েছেন সেই মানদন্ডে বিজয়ী নির্ধারণ করা হল)

কুইজ প্রতিযোগিতা-২৭- উত্তর


প্রশ্নঃ উড়িষ্যা রাজ্যে অবস্থিত ভারতের বৃহত্তম উপকূলীয় লেগুন হ্রদে শীতকালীন পরিযায়ী পাখিদের ঢল নামে। হ্রদটির নাম কি?
উত্তরঃ চিলকা হ্রদ

সঠিক উত্তরদাতা

সোনালী সেন কাবাসি, রসুলপুর, পূর্ব বর্ধমানমুস্তাক মুর্শেদ, মুর্শিদাবাদমোঃ ইজাজ আহামেদ, মুর্শিদাবাদআব্দুল বাসেত,  দক্ষিণ চব্বিশ পরগণাসাগ্নিক কুমার ভুঁই, বাঁকুড়াসকল অংশগ্রহণকারীকে জিরো পয়েন্ট-এর পক্ষ থেকে অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা

সকল অংশগ্রহণকারীকে জিরো পয়েন্ট-এর পক্ষ থেকে অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা। পেজটি আপনার টাইমলাইনে শেয়ার করুন ও আমাদের ফেসবুক পেজ Zero Point- জিরো পয়েন্ট লাইক করুন।


কুইজের খোঁজ খবর-২৮

গত ৫ই জুন ছিল বিশ্ব পরিবেশ দিবস। অনেক দেশেই ৫ থেকে ১১ই জুন পরিবেশ সপ্তাহ পালন করা হয়। ভারতেও কোনো কোনো রাজ্য পরিবেশ সপ্তাহ পালনের কর্মসূচী নেয়। স্কুল-কলেজ -ইউনিভার্সিটি -সরকারি দপ্তর ও বেসরকারি প্রতিষ্ঠানগুলি থেকে সপ্তাহব্যাপী বিভিন্ন জনসচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করা হয়। এই বছর করোনা ভাইরাসের দাপটে তা করা সম্ভব হয়নি। আমরা প্রশ্নোত্তরে পরিবেশ সপ্তাহ পালন করব।  আজ পঞ্চম দিন।

পরিবেশ সপ্তাহ উদযাপন – পর্ব ৫

আজকের বিষয়ঃ হারিয়ে যাওয়া প্রাণীরা

১। West African Black Rhinoceros-কে কত সালে সরকারি ভাবে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়?
– ২০১১

২। চীনের ইয়াং-সি-কিয়াং নদীর তীরে কলকারখানা বেড়ে ওঠা ও নদীর জল ব্যাপক ভাবে যাতায়াত ও জলবিদ্যুৎ তৈরীর কাজে ব্যবহার শুরু হওয়ার পর থেকে কোন প্রজাতির ডলফিন ইয়াং-সি-কিয়াং নদী থেকে ক্রমশ হারিয়ে যায়?
– Baiji White Dolphin

৩। উত্তর আমেরিকায় ইউরোপীয়রা বসতি স্থাপনের ফলে যে বিপুল বৃক্ষচ্ছেদন করা হয় তাতে প্রচুর পাখির স্বাভাবিক বাসস্থান নষ্ট হয়ে যায়। এরপর উনবিংশ শতাব্দীতে একপ্রকার পায়রার মাংস গরীবের জন্য সস্তা খাবার হিসাবে জনপ্রিয় হয়ে পড়ে। এই জোড়া ধাক্কায় কোন প্রজাতির পায়রা ১৯১৪ সাল নাগাদ নিশ্চিহ্ন হয়ে যায়?
– Passenger Pigeon

৪। ১৭৪১ সালে George Steller শান্ত, লাজুক স্বভাবের যে আগাছাভোজী সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীটিকে আবিষ্কার করেন, পরবর্তী ২৭ বছরের মধ্যেই মানুষের ব্যাপক শিকারের ফলে সেটি বিলুপ্ত হয়ে যায়। প্রাণীটির নাম কি?
– Steller’s Sea Cow

৫। ২০১৮ সালের মার্চে সুদান নামে পুরুষ গন্ডারটি মারা যাওয়ার ফলে অবশিষ্ট দুটি স্ত্রী গন্ডারের মাধ্যমে এই প্রজাতিটির প্রাকৃতিক ভাবে টিকে থাকা অসম্ভব হয়ে পড়েছে। এই গন্ডারগুলি কোন প্রজাতির?
– Northern White Rhinoceros

৬। হলুদাভ বাদামী বর্ণের শরীরে গাঢ় কালো ডোরাকাটা দাগের জন্য Tasmanian Tiger বা Tasmanian Wolf নামে পরিচিত ভীতু স্বভাবের প্রাণীটি বর্তমানে বিলুপ্ত। একটা সময় এর আপাত হিংস্র চেহারার জন্য বিপজ্জনক তকমা দিয়ে সরকার থেকে প্রতিটি মৃত প্রাণী পিছু পুরস্কারও দেওয়া হত। এটি আসলে কি প্রজাতির প্রাণী?
– Thylacine

৭। দক্ষিণ আফ্রিকার আদি বাসিন্দা জেব্রা গোত্রের একটি প্রজাতি, যেটির সামনের অংশ ছিল জেব্রার মতই ডোরাকাটা ও পিছনের অংশ ছিল ঘোড়ার মত দাগবিহীন, মানুষের নির্বিচার নিধনে বর্তমানে অবলুপ্ত। এই প্রজাতিটির কি নাম?
-Quagga

৮। Iberian Ibex বা Iberian Wild Goat-এর চারটি উপপ্রজাতির মধ্যে দুটি বিলুপ্ত হয়ে গেছে। ২০০০ সালে বিলুপ্ত হয়ে যাওয়া একটি উপপ্রজাতির ক্লোন তৈরীতে বিজ্ঞানীরা আংশিক সফল হন ২০০৯ সালে। উপপ্রজাতিটির নাম কি?
– Pyrenean Ibex

৯। বিখ্যাত Lonesome George মারা যায় ২০১৫ সালে। এটি কোন প্রজাতির শেষ কচ্ছপ ছিল?
– Pinta Island Tortoise

১০। কেবলমাত্র মানুষের কুসংস্কারের কারণে যে কোনো প্রাণীপ্রজাতি ধ্বংস হয়ে যেতে পারে তার করুণ উদাহরণ তানজানিয়ার একটি লেপার্ড প্রজাতি। সেখানকার অধিবাসীদের বিশ্বাস ছিল যে এই লেপার্ডগুলি ডাইনিদের পোষ্য ও মানুষের ক্ষতি করার জন্য এদের পাঠানো হয়। এই লেপার্ড প্রজাতিটির কি নাম?
– Zanzibar Leopard

কুইজ প্রতিযোগিতা-২৮


পাঠকের জন্য প্রশ্নঃ

Wildlife Sanctuary-তে সংরক্ষিত হলেও মুক্ত পরিবেশে Spix Macaw-এর দেখা আর মেলে না। এটি প্রধানত কোন দেশে দেখতে পাওয়া যেত?


অনেকেই বিভিন্ন গ্রুপে লিঙ্ক পাচ্ছেন না বলছেন তাই সকলের জন্য এই লিংকটা দেওয়া হল প্রতিদিন আপনারা এই লিঙ্কে ক্লিক করলে পেয়ে যাবেন “কুইজের খোঁজ খবর” ও ” কুইজ প্রতিযোগিতা” ।
https://ezeropoint.net/news/category/e-zero-point/competition



সঞ্চালকঃ অপূর্ব কুমার সু


Related posts

ঝাঁসির রাণী লক্ষ্মীবাঈঃ কুইজের খোঁজ খবর ও প্রতিযোগিতা-৩২ (পঞ্চম সপ্তাহ)

E Zero Point

জগন্নাথদেবের রথযাত্রাঃ কুইজের খোঁজ খবর ও প্রতিযোগিতা-৩৫ (ষষ্ঠ সপ্তাহ)

E Zero Point

অনলাইনে নজরুল জয়ন্তীঃ সম্প্রীতির নজরুল – তৃতীয় পর্ব

E Zero Point

মতামত দিন