16/04/2024 : 4:11 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপান্ডুয়াহুগলি

পশ্চিমবঙ্গ সাঁওতালি শিক্ষক সংগঠনের উদ্যোগে ১৬৫তম হুল দিবস পালন পান্ডুয়ায়

রুপাঞ্জণ রায়ঃ ইংরেজদের বিরুদ্ধে সিধু, কানু চাঁদ ভৈরব, ফুলো, ঝানো যে আত্ম বলিদান সেই নিয়ে এই অনুষ্ঠানে আলোচনা হয়। জোতদার জমিদার সুদখোর মহাজন সাধারণ আদিবাসী সম্প্রদায়ের ওপর যে অকথ্য অত্যাচার করত তাদের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে এরা শহীদ হয়েছিল।

এই মহান শহীদদের আত্মবলিদান আজকের দিনে হুল দিবসের মাধ্যমে স্মরণ করা হয় ভারত জাকাত মাঝি পারগানা মহল ও পশ্চিমবঙ্গ সাঁওতালি শিক্ষক সংগঠনের উদ্যোগে পান্ডুয়ায় “পান্ডুয়া কলেজ অব এডুকেশন” এর ভবনে ১৬৫তম হুল দিবস পালন অনুষ্ঠান অনুষ্ঠিত হল। অনুষ্ঠানের সঞ্চালনা করেন পশ্চিমবঙ্গ সাঁওতালি শিক্ষক সংগঠন হুগলি জেলার সভাপতি বাবলু সরেন। প্রধান অতিথি ছিলেন কওসার আলী, ভারত জাকাত মাঝি পারগানা মহল এর জেলা পরগনা ও পশ্চিমবঙ্গ সাঁওতালি শিক্ষক সংগঠনের সভাপতি পাঁচু গোপাল হেমরম।এছাড়াও ছিলেন ভারত জাকাত মাঝি পারগানা মহল এর রাজ্য কমিটির সদস্য সুধীর মুর্মু ও পান্ডুয়া মুলুক পরগনা র ভরত টুডু।

অনুষ্ঠানের দমদমা উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক কৌসার আলী মহাশয় সাঁওতাল বিদ্রোহের ইতিহাস নিয়ে আলোচনা করেন। পান্ডুয়া এডুকেশন চ্যারিটেবল ট্রাস্ট এর পক্ষে মুন্সি ফারুক হাসান পান্ডুয়ায় একটি আবাসিক সাঁওতালি মাধ্যম বিদ্যালয় গড়ে তোলার বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন। তিনি তার বক্তব্যে সাঁওতাল সম্প্রদায়ের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস স্মরণ করিয়ে দেন। তিনি বলেন প্রকৃত শিক্ষা ছাড়া কোন সম্প্রদায়ের উন্নয়ন সম্ভব নয়। হুগলি জেলার প্রথম বিএড কলেজ তাদের তৈরি। বর্তমানে তাদের পাঁচটি শিক্ষক শিক্ষণ সংস্থা চলে। বিভিন্ন প্রাথমিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় তাদের কাছে প্রশিক্ষণপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা শিক্ষকতা করেন। তারা আদিবাসী সম্প্রদায়ের শিক্ষার প্রসারের জন্য জন্য এরকম কিছু করতে চান।

Related posts

নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় শিক্ষক মন্ডলী

E Zero Point

ধর্মনিরপেক্ষতা-কে সামনে রেখে তৃণমূলের মিছিল

E Zero Point

মন্ত্রী জাকির হোসেনের উপস্থিতিতে সামাজিক সুরক্ষা যোজনায় অনুদান

E Zero Point

মতামত দিন