25/04/2024 : 11:46 AM
আমার বাংলাকলকাতা

করোনা যুদ্ধে পরাজিত কমরেড শ্যামল চক্রবর্তী

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা ৬ অগাষ্ট, ২০২০: প্রয়াত বর্ষীয়ান বাম নেতা শ্যামল চক্রবর্তী। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এই সিপিএম নেতা। গত ৩০ জুলাই বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন শ্যামল চক্রবর্তী। ১ অগাস্ট ভেন্টিলেশনে রাখা হয় অসুস্থ বাম নেতাকে। আজ বৃহস্পতিবার দুপুর ১.৫০ নাগাদ মৃত্যু হয় তাঁর।

সিপিআই (এম) রাজ‍্য সম্পাদক সূর্য মিশ্র জানিয়েছেন, আজ দুপুরের আগে ও পরে পরপর দুবার ওঁর হার্ট আ্যটাক হয়। প্রথম বার কিছুটা নিয়ন্ত্রণে আনার পর আর একটা আ্যটাকে সব শেষ হয়ে যায়। যেহেতু উনি কোভিড পজিটিভ ছিলেন সেই কারণে ওঁর শেষ যাত্রার কর্মসূচি পরে জানানো হবে। আমাদের সমস্ত পার্টি অফিসে পার্টি পতাকা অর্ধনমিত থাকবে।

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-র পলিট ব্যুরো পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শ্যামল চক্রবর্তীর মৃত্যুতে গভীর শোক ও বেদনা প্রকাশ করছে।

শ্যামল চক্রবর্তী ১৯৬০-য়ের দশকের শুরুর দিকে ছাত্র আন্দোলনে যোগ দেন এবং কলকাতার বিদ্যাসাগর কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৬০ সালে তিনি অবিভক্ত কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। তিনি ১৯৮১ সালে প্রথমবার এবং পরে আরো তিন বার পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় নির্বাচিত হন। ৯ বছর তিনি পরিবহন মন্ত্রী ছিলেন। একটি মেয়াদের জন্য তিনি রাজ্যসভার সদস্যও নির্বাচিত হয়েছিলেন।

শ্যামল চক্রবর্তী বিভিন্ন শ্রমিক ইউনিয়নের সাথে যুক্ত ছিলেন। তিনি সি আই টি ইউ-র পশ্চিমবঙ্গ ইউনিটের সভাপতি সহ ওই সংগঠনের বিভিন্ন দায়িত্ব যোগ্যতার সাথে পালন করেন।

তিনি ১৯৭৮ সালে পার্টির রাজ্য কমিটির সদস্য এবং ২০০২ সালে কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন।

তিনি এক বছর কারাগারে ছিলেন এবং আত্মগোপনে ছিলেন ছয় মাস। পলিট ব্যুরো তাঁর কন্যা ঊষসী চক্রবর্তী এবং পশ্চিমবঙ্গের সমস্ত পার্টি সদস্যের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছে।

Related posts

ডাম্পারের ধাক্কায় মর্মান্তিক মৃত্যু ২ স্কুল পড়ুয়ার

E Zero Point

শহীদের স্মৃতিরক্ষার্থে ভাতার ব্লক তৃণমূল কংগ্রেসের রক্তদান শিবির

E Zero Point

মর্মান্তিক পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু মেমারিতে

E Zero Point

মতামত দিন