25/04/2024 : 4:52 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

প্রযুক্তি ও মানবিক মেলবন্ধনে মেমারি ক্রিষ্টাল মডেল স্কুলে ৭৪ তম স্বাধীনতা দিবস পালন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি, ১৫ অগাষ্ট, ২০২০:


করোনা আবহে বদলেছে মানুষের সাধারণ জীবনযাপন, বদলেছে রীতিরেওয়াজ এবং ঐতিহ্য। আর এই মহামারীর কারণে প্রথমবার স্কুলের ইতিহাসে, বদলাতে হয়েছে দেশের স্বাধীনতা দিবসের উদযাপনের রীতি । আজ, ১৫ আগস্ট, বিদ্যালয় অঙ্গন অন্যবারের মতন স্কুল ছাত্রী ছাত্র আস্তে পারেনি। করোনাবিধি মেনে স্বাধীনতা দিবসের উদযাপনে বিদ্যালয়ে উপস্থিত ছিলেন অধ্যাক্য শ্রী অরুন কান্তি নন্দী পরিচালন সমিতির সভাপতি প্রফেসর সৌভিক রায়চৌধুরী ও শিক্ষক শিক্ষিকা,শিক্ষা কর্মী বৃৃন্দ ।
তবে করোনা ভাইরাস অতিমারির জেরে এবারে স্বাধীনতা দিবস উদযাপন অন্যান্য বারের তুলনায় অনেকটাই অন্যরকম ৷ অন্যবার স্কুল, ছাত্রী ছাত্র মুখোর হয়ে থাকে। এবারের তা আর সম্ভব নয়। স্কুলে প্রবেশ করে দেখা গেল মূল প্রবেশ পথে রয়েছে আয়ুর্বদিক জীবাণুনাশক সুরঙ্গ,যেটি এই বিদ্যালয়ের নিজস্ব ওয়ার্কসপে তৈরি। এই টানেলের মধ্যে দিয়ে প্রবেশ করার পর চোখে পরে স্বাধীনতা দিবসের উদযাপন অনুষ্ঠানে শারীরিক দূরত্ববিধি , মাস্ক ও স্যানেটাইজেশনের ব্যবস্থাপনা । অধ্যাক্য শ্রী অরুন কান্তি নন্দী
স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিদ্যালয় অঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করবেন এবং দিনটির গুরুত্ব স্বরণ করিয়ে দেন।
এবারের অনুষ্ঠানে সরাসরি বিদ্যলয়ে এসে ছাত্র ছাত্রী দের অংশগ্রহণের সুযোগ না থাকলেও তারা যাতে কিছুটা হলেও অনান্য বছরের মতো অংশগ্রহণ করতে পারে তার জন্য টেকনোলজি ব্যবহার করে যেন বিদ্যলয়ই উপস্থিত হয়েছিল ছাত্র ছাত্রী দের কাছে। আর ছাত্র ছাত্রী রা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মানসিক ভাবে উপস্থিত হয়েছিল বিদ্যালয়ে।এই ভাবে মানষিক ভাবে অনলাইনে উপস্থিত হয়ে নাচ- গান , আবৃত্তি ইত্যাদি উপস্থাপনের মাধ্যমে।
এ যেনো এক অন্যরকম স্বাধীনতা দিবস। এবার ঘরে থেকে, করোনা ভাইরাস নামক নতুন এক শত্রুকে পরাজিত করার শপথে মধ্যে দিয়ে পালিত হলো স্বাধীনতা দিবস।

Related posts

মহাসমারোহে পালিত হলো স্বাধীনতা সংগ্রামীর জন্মদিন

E Zero Point

পূর্ব বর্ধমানের পাল্লারোডে বাড়িতে আগুন

E Zero Point

বর্ধমানে ১৭২ ও জেলায় ৫৬১ জন করোনা আক্রান্ত

E Zero Point

মতামত দিন