30/01/2023 : 8:08 PM
বিদেশ

আগামী ২ বছরে করোনামুক্ত হবে বিশ্বঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, ২২ অগাষ্ট, ২০২০:


করোনাভাইরাসের সম্ভাব্য বিতাড়ন নিয়ে খানিকটা আশার বাণী শোনানো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গাব্রিয়েসাস জানিয়েছেন, স্প্যানিশ ফ্লু থেকে দ্রুত সময়ে বিশ্ব থেকে দূর হবে প্রাণঘাতী এই ভাইরাস।

ডব্লিউএইচও’র প্রধান কার্যালয়ে শুক্রবার অনলাইন সংবাদ সম্মেলনে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আধানম বলেন, “আমরা আশা করছি দুই বছরের কম সময়ের মধ্যে আমরা এই মহামারি নির্মূল করব।”

করোনা মহামারি দূর করতে স্প্যানিশ ফ্লু থেকে কম সময় লাগবে বলে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের।

গত শতকের শুরুর দিকে স্প্যানিশ ফ্লু বিশ্ব জুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল। ১৯১৮-২০ সময়ে ছোঁয়াচে ইনফ্লুয়েঞ্জা জাতীয় ওই ফ্লুতে বিশ্ব জুড়ে আক্রান্ত হয়েছিল প্রায় ৫০ কোটি মানুষ, তখনকার বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ। ধারণা করা হয়, এই ফ্লুতে মৃত্যু হয়েছিল ১ কোটি ৭০ লাখ থেকে ৫ কোটি মানুষের।

সে তুলনায় আক্রান্ত ও প্রাণহানি অনেক কম সংখ্যার মধ্যেই রেখেই করোনাভাইরাস বিতাড়ন সম্ভব বলে জানালেন গাব্রিয়েসাস। যদিও ‘বিশ্বায়ন, ঘনিষ্ঠতা ও পারস্পরিক সংযোগের কারণে বিশ্ব আগের তুলনায় অসুবিধাজনক অবস্থায় আছে বলে মনে করেন তিনি। তার দাবি, এই কারণেই দ্রুত গতিতে বিশ্ব জুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

অবশ্য আগের তুলনায় প্রযুক্তির দিক থেকে বিশ্ব অনেকটা এগিয়ে যাওয়ায় করোনা মোকাবিলায় সুবিধা হচ্ছে বলে মনে করেন ডব্লিউএইচও’র প্রধান। চলমান মহামারি রুখতে এসব প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের আহ্বান জানিয়েছেন গাব্রিয়েসাস।

“প্রযুক্তিগুলোর সর্বোচ্চ ব্যবহারের পাশাপাশি পরিস্থিতি মোকাবিলা করতে ভ্যাকসিন জাতীয় বাড়তি উপকরণ প্রত্যাশা করছি। আমি মনে করি, আমরা করোনাভাইরাস ১৯১৮ সালের ফ্লু থেকে কম সময়ের মধ্যে নির্মূল করতে পারব।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আশার বাণী শোনালেও ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণ সংখ্যা ও মৃত্যু আরও বেড়েছে। মোট মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি ৩১ লাখ ছাড়িয়েছে।

Related posts

বৈশ্বিক অনুদানের তিন নম্বরে আজিম প্রেমজিঃ করোনাকালে ধনীদের দান উপহাস মাত্র

E Zero Point

বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল

E Zero Point

গির্জায় যৌন নিপীড়নের শিকার হলে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ!

E Zero Point

মতামত দিন