29/03/2024 : 1:02 PM
বিনোদন

সত্যজিৎ-পরবর্তী বাঙালিকে হলমুখী করে তুলেছিল ঋতুপর্ণের চলচ্চিত্র

সুব্রত দে


১৯৬৩ সালের ৩১ অগস্ট কলকাতায় ঋতুপর্ণ ঘোষের জন্ম।তার বাবা-মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন।বাবা সুনীল ঘোষ ছিলেন তথ্যচিত্র-নির্মাতা ও চিত্রকর।ঋতুপর্ণ ঘোষ সাউথ পয়েন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন।যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন।সহপাঠী বন্ধুদের কথায়, ছাত্রজীবনে ফিল্ম সোসাইটির আন্দোলনেও তিনি জড়িয়ে পড়েছিলেন। ‘সিনে মাস’ নামে একটি ফিল্ম ক্লাব চালনায় তিনি অন্যতম উদ্যোক্তা ছিলেন।ঋতুপর্ণ ঘোষকে,তাঁর স্বাভাবিক পুরুষ হাঁটাচলা নয় এবং প্রথাগত ধারণার বাইরে এসে চলচ্চিত্র পরিচালনা, সেই সঙ্গে একটি দৈনিক সংবাদপত্রের সম্পাদক মিলিয়ে-মিশিয়ে ছিলেন,তাই তাঁকে নিয়েই বেশি আলোচনা।

নব্বইয়ের দশকের পর সত্যজিৎ-পরবর্তী বাঙালিকে হলমুখী করে তুলেছিল ঋতুপর্ণের চলচ্চিত্র। মধ্যবিত্ত বাঙালি সেখানে খুঁজে পেয়েছিল তাদের চেনা ছবির গল্প এক অচেনা আঙ্গিকে। কিন্তু এই চেনা গল্পের পরিসরে তিনি তাঁর জ্ঞানচর্চার ওজস্বিতায় লুকিয়ে রাখা, অবহেলার ছবিকে দর্শকদের সামনে এনে হাজির করতেন, তখন তাঁর সেই সৃষ্টি তৈরি করত এক সামাজিক স্বর। যে-স্বরের স্পর্ধিত কণ্ঠে প্রান্তিক মানুষ আজ মেইনস্ট্রিম সিনেমার বিষয় হয়ে ঘুরে ফিরছে।বাংলা ছবির এই আনকোরা ‘আধুনিক’ দিকের দিকপাল নিঃসন্দেহে ঋতুপর্ণ ঘোষ।ঋতুপর্ণ ঘোষের প্রথম চলচ্চিত্র ১৯৯২ সালে মাত্র ২৯ বছর বয়সে ‘হীরের আংটি’ থেকে শেষ চলচ্চিত্র ৪৯ বছর বয়সে ‘সত্যান্বেষী’ ২০১৩।কিংবদন্তি পরিচালক ইংমার বার্গম্যান ও সত্যজিৎ রায়কে আদর্শ হিসেবে নিয়েছিলেন ঋতুপর্ণ।ঋতুপর্ণ ঘোষই হলেন একমাত্র বাঙালী পরিচালক যিনি অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই, রাখি গুলজার, অজয় দেবগন, কিরণ খের, মনীষা কৈরালার মত এতজন বলিউডের অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে কাজ করেছেন।


ঋতুপর্ণ ঘোষ ছিলেন ভারতের এলজিবিটি সম্প্রদায়ের এক বিশিষ্ট ব্যক্তিত্ব।জীবনের শেষ বছরগুলিতে তিনি রূপান্তরকামী জীবনযাত্রা নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করছিলেন।তিনি নিজের সমকামী সত্ত্বাটিকে খোলাখুলিভাবে স্বীকার করে নেন,যা ভারতের চলচ্চিত্র জগতের খুব কম মানুষ করেছেন।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সমসাময়িক চলচ্চিত্রনির্মাতাদের মধ্যে তাঁকে ‘ফেমিনিস্ট’ বলা হয়।এক গভীর মমত্ববোধ ও সহানুভূতির জায়গা থেকে নারীর জীবনকে চলচ্চিত্রে ফুটিয়ে তোলার চেষ্টা ছিল তাঁর সব চলচ্চিত্রেই সমাজবাস্তবতায় নারীর বিভিন্ন বিষয় ফুটে উঠেছে।

নিজেই নিজের ব্র্যান্ড তৈরি করেছিলেন ঋতুপর্ণ। লেখক, পরিচালক, অভিনেতা সব ক্ষেত্রেই তিনি ছিলেন সফল বিতর্কিত নায়ক। বাঙালির মনোজগৎকে সেলুলয়েডে বন্দি করে তাঁর সৃষ্টি আন্তর্জাতিক দর্শকের কাছে বাংলা ছবিকে পৌঁছে দিয়েছে।


বিজ্ঞাপন জগতের মাধ্যমে তার কর্ম ক্ষেত্রে প্রবেশ হলেও
১৯৯৪ সালে হীরের আংটি দিয়ে সিনে মহলে আত্মপ্রকাশ।ওই একই বছর মুক্তি পেয়েছিল ঋতু-পরিচালিত উনিশে এপ্রিল। ১৯৯৫ সালে ‘বেস্ট ফিচার ফিল্ম’ হিসেবে জাতীয় পুরস্কার জিতে নিল তরুণ পরিচালকের দ্বিতীয় চলচ্চিত্র।দৌড় শুরু। বৌদ্ধিক মনন, নান্দনিকতার সিগনেচার মার্ক হয়ে ওঠার লিফটে উঠে পড়লেন ঋতুপর্ণ।এরপর ১৯৯৮-তে দহন,১৯৯৯ সালে বাড়িওয়ালি, অসুখ, ২০০১ সালে উৎসব, ২০০৩ সালে শুভ মহরৎ, ২০০৪ সালে চোখের বালি, ২০০৫ সালে রেইনকোট, ২০০৬ সালে দোসর, ২০০৮ সালে দ্য লাস্ট লিয়ার, ২০০৯ সালে সব চরিত্র কাল্পনিক, ২০১০-এ আবহমান, ২০১২ সালে চিত্রাঙ্গদা তাঁর ঝুলিতে এনে দিয়েছে জাতীয় পুরস্কারের সম্মান।যা ভাবতেন তা অন্যকে ভাবাতেও জানতেন। টালিউড থেকে বলিউড, যে-কোনো অভিনেতার কাছ থেকে নিজের দাবিগুলোকে টেনে বার করে আনার ক্ষমতা তাঁর ছিল।


পরিচালনার পাশাপাশি দক্ষ অভিনেতা ছিলেন তিনি। আরেকটি প্রেমের গল্প, মেমোরিজ ইন মার্চ ও চিত্রাঙ্গদায় অভিনেতা ঋতুপর্ণ ঘোষের অনন্য অভিনয়-প্রতিভার সাক্ষী থেকেছেন সিনেমাপ্রেমীরা।
পরিচালনা,অভিনয়ের পাশাপাশি দুটি বহুল প্রচলিত বাংলা ম্যাগাজিনের সম্পাদক হিসেবেও দাপটে কাজ করেছেন তিনি।টেলিভিশনেও তিনি সাবলীল ছিলেন একটি টকশো তে তার সাবলীল উপস্থাপনা দর্শকে মনমুগ্ধ করেছে।
পথের নানান বাঁকে চেনা-অচেনা প্রশ্নের মাঝে আমাদের রেখে চলে গেলেন তিনি।৩০মে ২০১৩ মাত্র ৪৯ বছর বয়সে থেমে গেল চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের দৈনন্দিন রোজনামচা।

Related posts

আগামী ২৭ আগস্ট ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’ এর ট্রেলার প্রকাশ পাবে

E Zero Point

সংকটজনক অবস্থায় বাংলা ছবির অভিনেত্রী অনামিকা সাহা

E Zero Point

৩০ তম জেলা যাত্রা উৎসব

E Zero Point

মতামত দিন