24/04/2024 : 11:34 PM
আমার বাংলাকলকাতা

করোনা পরীক্ষার কিট এবার কেন্দ্র সরকার থেকে কিনতে হবে, অসন্তোষ প্রকাশ মুখ্যমন্ত্রীর

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ৩ সেপ্টেম্বর, ২০২০:


একদিকে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে ব্যাপক হারে করোনা টেষ্ট করা হচ্ছে।  এতদিন করোনা পরীক্ষার কিট কেন্দ্র সরকার থেকে বিনামূল্যে সরবরাহ করা হতো কিন্তু  পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্যের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সাফ জানিয়ে দিল, আর নিখরচায় করোনা নির্ধারক আরটিপিসিআর কিট দেওয়া হবে না।

গত ১ সেপ্টেম্বর থেকে আরটিপিসিআর কিট এবং লালারস সংরক্ষণের ভিটিএম রাজ্যকে কিনে নিতে হবে।  আইসিএমআরের ওই বার্তা দিন দশেক আগে আসে রাজ্য স্বাস্থ্য-সচিবের কাছে।  রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তীর কথায়, “আইসিএমআরের অবস্থান জানার পর স্বাস্থ্য দপ্তর জরুরি ভিত্তিতে আরটিপিসিআর কিট ও ভিটিএম কিনেছে। অন্তত দেড় মাসের রসদ জোগাড় হয়েছে। আরও মজুতের প্রস্তুতি চলছে। না দিলে কিনতেই হবে। পরীক্ষা তো বন্ধ থাকবে না। তবে আগামী দিনে খরচ অনেকটাই বেড়ে গেল।”

শুধু কিট বা ভিটিএম নয়। ল্যাবরেটরিতে করোনা পরীক্ষার আনুষঙ্গিক বেশ কিছু গুরুত্বপূর্ণ যন্ত্র, যেমন সিপলার বা হাই সেনসিটিভ স্পেক্টমেট্রিকও এখন আইসিএমআর অনুমোদিত ভেন্ডার বা সরবরাহকারীর থেকে কিনতে হবে। সব মিলিয়ে করোনা পরীক্ষার খরচ কোথায় গিয়ে দাঁড়াবে তা ভেবে রাজ্য প্রশাসন ঘোর দুশ্চিন্তায়।
বস্তুত, শুধুমাত্র কিট কিনতেই রাজ্যের কোষাগার থেকে রোজ বেরিয়ে যায় অন্তত আট লক্ষ টাকা। উপরন্তু রয়েছে লালারস সংগ্রহ করে ল্যাবরেটরিতে নিয়ে যাওয়ার ভিটিএম (ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়াম) কেনার খরচ। স্বাধীনতা দিবস থেকে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলার ৭০টি ল্যাবরেটরিতে দিনে গড়ে ৪০-৪৫ হাজার আরটিপিসিআর পরীক্ষা হচ্ছে। নবান্নের নির্দেশে নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। তার মধ্যে দিল্লির এহেন চিঠি পেয়ে রীতিমতো অস্বস্তিতে রাজ্য স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্য-অর্থ বিভাগের তরফে পুরো বিষয়টি অর্থসচিবকে বিস্তারিত জানানো হয়েছে। অজয়বাবু বলেন, “আইসিএমআর থেকে চারটি নির্দিষ্ট ভেন্ডারকে চিহ্নিত করে দেওয়া হয়েছে। টেন্ডারের মাধ্যমে তাদের থেকেই কেনা হবে।”

Related posts

মেমারি সাতগেছিয়াতে রামনবমী পালন

E Zero Point

ভাতারে একই দিনে দুজায়গায় দুঃসাহসী চুরি, একটি খোদ পুলিশের বাড়িতে

E Zero Point

পূর্বস্থলীতে কেন্দ্রীয় অর্ডিন্যান্সের বিরুদ্ধে মিছিল ও স্মারকলিপি

E Zero Point

মতামত দিন