20/10/2020 : 9:46 PM
জীবন শৈলী স্বাস্থ্য

নিদ্রাহীনতাও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়: গবেষণা

স্থূলতা, উচ্চরক্তচাপের পাশাপাশি নিদ্রাহীনতাও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় বলে নতুন একটি গবেষণায় জানিয়েছেন স্টকহোমের গবেষকেরা।

কারোলিনস্কা ইনস্টিটিউটের প্রধান গবেষক সুসানা লারসন বলছেন, ‘আমরা আগের গবেষণায় টাইপ-২ ডায়াবেটিসের কিছু ঝুঁকি শনাক্ত করেছিলাম। এখন নতুন গবেষণায় নিদ্রাহীনতার যোগসূত্রের প্রমাণ পেলাম।’

‘এই ফলাফল পাবলিক হেলথ পলিসি মেকারদের অবহিত করা উচিত।’

গবেষণায় বলা হয়েছে, নিদ্রাহীনতার সমস্যায় ভোগা মানুষদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় ১৭ গুণ বেশি।

এর পাশাপাশি হতাশা এবং অতিরিক্ত কফি পানও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

শরীরের ইনসুলিন উৎপাদনকারী কোষ পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে না পারলে টাইপ-২ ডায়াবেটিস হয়। উৎপন্ন ইনসুলিন ঠিকমতো কাজ না করলেও এটি হতে পারে। সাধারণত ৪৯ বছর বয়স থেকে রোগটি হয়। তবে দক্ষিণ এশিয়ায় পরিস্থিতি ভিন্ন। এই অঞ্চলে ২৫ বছর বয়সেই অনেকে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হন।

‘ইনসমোনিয়া’ বা নিদ্রাহীনতা এক মারাত্মক ব্যাধি। ২০১২ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সম্মেলনে উপস্থাপিত এক গবেষণায় বলা হয়েছে, নিদ্রাহীনতার রোগীরা অন্যদের তুলনায় স্ট্রোকের (পক্ষাঘাতের) দ্বিগুণ ঝুঁকিতে থাকেন।

গবেষকেরা বলছেন, নিদ্রাহীনতা বাড়তে থাকলে ভুক্তভোগীর রক্তচাপও বাড়তে থাকে, যার ফলে একসময় তার রক্তনালিতে প্রদাহ সৃষ্টি হতে পারে। আর এই নিদ্রাহীনতা দীর্ঘদিন ধরে চলতে থাকলে তা সহজেই পেয়ে বসতে পারে আপনাকে। এমনকি দুর্বল শরীরে এক রাতের অনিদ্রাও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে আকস্মিকভাবেই। তাই ঘুমানোর চেষ্টা করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন অনিদ্রা দূর করতে।

Related posts

গণপতি বাপ্পা ‘মোরিয়া’ উচ্চারণের আসল কারণ কি?

E Zero Point

পুরীতে জগন্নাথ দেবের স্নানযাত্রা, আক্ষেপ-মন খারাপ অসংখ্য ভক্তদের

E Zero Point

রান্নাঘরঃ শাহী ডিমের কোরমা

E Zero Point

মতামত দিন