29/03/2024 : 7:42 PM
আমার দেশ

নতুন দিল্লীর এইমস-এর ৬৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেছেন ডঃ হর্ষ বর্ধন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৫ সেপ্টেম্বর, ২০২০:


কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং এইমস-এর সভাপতি ডঃ হর্ষ বর্ধন এই সংস্থার ৬৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর সূচনা করেছেন। এই অনুষ্ঠানে দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী অশ্বিনী কুমার চৌবে উপস্থিত ছিলেন। ১৯৫৬ সালের আজকের দিনে এইমস-এ এমবিবিএস পাঠক্রমের প্রথম ব্যাচের পড়াশোনা শুরু হয়েছিল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের ন্যাশনাল ইন্সটিটিউট র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকায় এইমস প্রথম স্থান দখল করায় ডঃ বর্ধন সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন ১৯৫৬ সালে ভারতীয় সংসদ যে উদ্দেশ্য নিয়ে এই প্রতিষ্ঠান তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছিল তা সফল হয়েছে। স্বাস্থ্য ক্ষেত্রের পরিষেবার উন্নত মান এবং শিক্ষা ও গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রাখায় তিনি এই প্রতিষ্ঠানের প্রশংসা করেছেন।

ডঃ বর্ধন কোভিড মহামারীর মোকাবিলায় এই প্রতিষ্ঠানের ভূমিকার কথা স্মরণ করেছেন। তিনি বলেছেন, গত ৬ মাস ধরে কোভিড-১৯-এ সংক্রমিতদের চিকিৎসার জন্য এবং এই চিকিৎসার কাজে গবেষণা সহ অন্যান্য বিষয়ে সাহায্যের জন্য এই প্রতিষ্ঠান যে ভূমিকা পালন করেছে তার জন্য আমি কৃতজ্ঞ।

এই অনুষ্ঠানে শ্রী চৌবে কোভিডের সময়ে এইমস-এর চিকিৎসকদের নিরলস এবং স্বার্থহীন ভূমিকার প্রশংসা করেছেন। এখানে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, জার্মানী ইত্যাদি দেশ থেকেও ছাত্রছাত্রীরা পড়তে আসেন। অনুষ্ঠানে ডঃ বর্ধন এবং শ্রী চৌবে এইমস-এর শিক্ষক-শিক্ষিকাদের পুরস্কৃত করেছেন এবং উত্তীর্ণ ছাত্রছাত্রীদের পদক দিয়েছেন।

এই প্রতিষ্ঠানের গবেষণা শাখা কোভিড সংক্রান্ত যে নিয়মাবলী তৈরি করেছে অনুষ্ঠানে ডঃ বর্ধন সেটি প্রকাশ করেন। চন্ডীগড়ের পিজিআইএমইআর-এর অধ্যাপক দিগম্বর বেহেরা, এইমস-এর নির্দেশক অধ্যাপক রণদীপ গুলেরিয়া, শিক্ষা বিভাগের ডিন ডঃ অনিতা সাকসেনা সহ বর্ষীয়ান চিকিৎসকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Related posts

চিনি শিল্পের উন্নতিতে বাড়তি আখ ইথানল উৎপাদনে ব্যবহার করা হবে

E Zero Point

কেরলে গর্ভবতী হাতি খুনে তীব্র প্রতিক্রিয়া নেট দুনিয়ায়

E Zero Point

গঙ্গা নদীকে নির্মল এবং অবিরল করে তোলার জন্য উত্তরাখন্ডে ৬টি বৃহৎ প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

E Zero Point

মতামত দিন