27/04/2024 : 6:11 PM
ট্রেন্ডিং নিউজ

বলিউড তারকাদের চ্যাটিং ফাঁসঃ সাধারণ মানুষের মনে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

কয়েক জন বলিউড তারকার মাদক সংক্রান্ত আলোচনার টেক্সট হোয়াটসঅ্যাপ থেকে ফাঁস হওয়ার পর এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ সব সময় দাবি করে, তাদের মেসেজ অপশন এন্ড-টু-এন্ড এনক্রিপশন। অর্থাৎ দুই পক্ষের ব্যবহারকারী ছাড়া কেউ চ্যাটিং দেখতে পারবেন না।

নতুন করে প্রশ্ন ওঠার পর হোয়াটসঅ্যাপ বিবৃতি দিতে বাধ্য হয়েছে। তারা বলছে, মেসেজিং অ্যাপের চ্যাটিং তৃতীয় পক্ষের দেখা সম্ভব নয়।

‘হোয়াটসঅ্যাপ আপনার বার্তার সুরক্ষা দেয়। এন্ড-টু-এন্ড এনক্রিপশন মানে আপনি এবং যাকে পাঠাচ্ছেন তিনিই দেখতে পাবেন।’

কোম্পানিটি বিবৃতিতে আরও দাবি করেছে, ‘সাধারণ মানুষ শুধুমাত্র ফোন নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপে সাইন করতে পারেন। এখানে আমাদের কোনো অ্যাকসেস নেই।’

তবে এই নিরাপত্তা ব্যবস্থার একটা ফাঁকও আছে। অনেকেই জানেন এই অ্যাপটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন আছে। সেটি জেনেই আমরা কথা বলা শুরু করি। কিন্তু অনেক ব্যবহারকারী আবার এর ‘ফাঁক’টা জানেন না। এই অ্যাপটির দুই দিক থেকে এনক্রিপশন সুবিধাটি তখনই পাওয়া যাবে, যখন আপনি এবং আপনি যাকে বার্তা পাঠাচ্ছেন, দুজনেই অ্যাপটির সর্বশেষ ভার্সন ব্যবহার করবেন। সর্বশেষ ভার্সন ব্যবহার না করলে তৃতীয় পক্ষ সব জেনে যেতে পারে।

হোয়াটসঅ্যাপে আপনার বার্তাগুলো একটি লকের মাধ্যমে নিরাপদ থাকে এবং শুধু প্রাপক এবং আপনার কাছেই সেই আনলক করে পড়ার চাবিটি থাকবে। আরও নিরাপত্তা দিতে, আপনার পাঠানো প্রত্যেকটি বার্তার নিজস্ব একটি লক এবং চাবি থাকে। এসব কিছুই স্বয়ংক্রিয়ভাবে হয়।

Related posts

মজার খবরঃ ৮০ বছর তার চুলে কাঁচি-চিরুনি কিছুই ছোঁয়াননি

E Zero Point

RAMADAN2023: ছোট্ট শিশুর অবুঝ মনের প্রশ্ন – রমজানে রোজা কেন রাখা হয়?

E Zero Point

IPL2023: জেনে নিন আইপিএল ২০২৩ এর সময়সূচী

E Zero Point

মতামত দিন