17/04/2024 : 12:08 AM
আমার দেশ

করোনায় স্কুল বন্ধ বলে অভিনব পদ্ধতিতে পাঠদান ঝাড়খণ্ডে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক২৯ সেপ্টেম্বর, ২০২০:


করোনার কারণে অন্য রাজ্যগুলোর মতো ঝাড়খণ্ডেও প্রায় ৬ মাসের বেশি স্কুল বন্ধ রয়েছে। অনলাইন ক্লাস চললেও রাজ্যের আদিবাসী অধ্যুষিত গ্রামগুলির শিক্ষার্থীদের কাছে নেই স্মার্টফোন, ল্যাপটপ।

এ পরিস্থিতিতে ঝাড়খণ্ডের দুমকা জেলার সদর শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে জারমুণ্ডি ব্লকে আদিবাসী প্রধান গ্রাম ডুমারথার একটি সরকারি স্কুলের প্রধান শিক্ষক স্বপন পত্রলেখ এক অভিনব পদ্ধতিতে শিক্ষার্থীদের পাঠদানের উপায় বের করেছেন।

সংবাদসূত্রে জানা যায়, স্বপন পত্রলেখের স্কুলের ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৯০। করোনার কারণে তারা সবাই ঘরে, স্কুল বন্ধ। এ অবস্থায় স্কুলের শিক্ষকরা অভিনব এক ব্যবস্থা করেছেন পড়ুয়াদের জন্য। যার ফলে সামাজিক দূরত্ব মেনেই স্কুল চলছে।

গ্রামের পাশাপাশি কয়েকটি বাড়ির দেয়ালে তৈরি হয়েছে প্রায় ৫০টি ব্ল্যাকবোর্ড। দেওয়ালেই কালো রং করে এই ব্ল্যাকবোর্ডগুলি তৈরি করা হয়েছে। এবার সেই ব্ল্যাকবোর্ডের সামনে দূরত্ব রেখে, বিভিন্ন বাড়ির সামনে শিক্ষার্থীদের বসার ব্যবস্থা করা হয়েছে। আর শিক্ষকরা ঘুরে ঘুরে ক্লাস নিচ্ছেন। স্কুলের চার জন শিক্ষক এক এক করে পর্যায় ক্রমে ক্লাস নেন। আর ৫০ জনের ব্যাচ করে পর্যায়ক্রমে ২৯০ জন শিক্ষার্থীই ক্লাসে অংশ নিতে পারছে।

প্রধান শিক্ষক স্বপন পত্রলেখ সহ বাকি শিক্ষকদের এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছেন গ্রামবাসীরাও। তারাও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

Related posts

জাতীয় প্রেস দিবস : জেনে নিন কেন পালন করা হয় দিনটি

E Zero Point

পূর্ব বর্ধমানের সাথীর নাচের তালে মাতল গোটা দেশ

E Zero Point

জম্মু-কাশ্মীর, গিলগিট-বাল্টিস্তান, মুজফ্ফরাবাদ এবং হিমাচল প্রদেশের বিভিন্ন জায়গায় আগামীকাল ভারী বৃষ্টির সম্ভাবনা

E Zero Point

মতামত দিন