29/03/2024 : 11:44 AM
আমার বাংলাকালনাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

পেঁয়াজ বীজ কিনে চারা করতে গিয়ে কার্যত মাথায় হাত চাষীদের

জিরো পয়েন্ট নিউজ – রিতা ভট্টাচাৰ্য, কালনা, ১২ নভেম্বর, ২০২০:


হালকা শীতের মরসুম পড়তেই পেঁয়াজ চাষের জন্য বীজতলা তৈরির কাজ শুরু করেন চাষিরা। সেই মতো পেঁয়াজের বীজ কিনতে গিয়ে মাথায় হাত পড়েছে পেঁয়াজ চাষিদের ২০০০ টাকা কেজি পেঁয়াজের বীজ এবছর কিনতে হচ্ছে ছয় হাজার টাকাতে, তাও বাজারে অমিল‌।

বীজ কিনে চারা করতে গিয়ে কার্যত মাথায় হাত কালনা এক নম্বর ব্লকের রামেশ্বরপুর এলাকার চাষিদের। গত বছর শিলা বৃষ্টি ও আবহাওয়ার তারতম্যের কারণে পেঁয়াজের বীজ তোলা নষ্ট হয়ে যাওয়ার কারণেই পেঁয়াজের বীীজের এত দাম জানাচ্ছেন চাষিরা। স্বভাবতই পেঁয়াজের চাষের ক্ষেত্রেও বিঘাপ্রতি ছয় থেকে সাত হাজার টাকা এক্সট্রা খরচ হবে এ বছর। কিন্তু শেষ মুহূর্তে পেঁয়াজের দাম না পেলে কার্যত ক্ষতির মুখে পড়তে হবে চাষিদের। তা ভেবেই এখন থেকেই মাথায় হাত পড়েছে পেঁয়াজচাষিদের।

পাশাপাশি কালনা মহকুমার বিস্তীর্ণ এলাকাজুড়ে পেঁয়াজ চাষ হলেও এখন পর্যন্ত এই এলাকায় কোনো পেঁয়াজ সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ নেই। যার ফলে সঠিক পেঁয়াজের দাম পান না চাষিরা। ভোট আসে ভোট যায় নেতারা শুধু প্রতিশ্রুতি দিয়ে যায়। বহুবার নেতারা প্রতিশ্রুতি দিলেও এখনো পর্যন্ত এই এলাকায় গড়ে ওঠেনি পেঁয়াজের কোল্ড স্টোরেজ। ফলে বহু কষ্ট করে ফসল ফলিয়েও চাষিরা দাম পান না। দাম পায় এক শ্রেণির বড় মহাজনেরা। যার জন্যই আজ বাজারে পেঁয়াজের দাম আশি টাকা।

Related posts

প্রয়াত নেতা শ্যামল দত্তের স্মরণসভা বর্ধমানে

E Zero Point

সাংবাদিক বৈঠকে গণমাধ্যমকে মুখ্যমন্ত্রী কী বললেন…

E Zero Point

সুন্দরবনে বাঘের আক্রমনে মৃত মৎস্যজীবি

E Zero Point

মতামত দিন