26/04/2024 : 8:30 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারিতে করোনা যোদ্ধাদের টিকাকরণ আগামীকাল থেকে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি, ১৫ জানুয়ারি ২০২১:


দেশ জুড়ে করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে শনিবার থেকে। গত শুক্রবার পূর্ব বর্ধমান জেলা সদর থেকে করোনা প্রতিষেধক পৌঁছলো মেমারি গ্রামীন হাসপাতালে। হাসপাতালের কোল্ড চেন পয়েন্ট রুমে নির্দিষ্ট তাপমাত্রায় ও পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থার মধ্যে করোনার প্রতিষেধক রাখা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল শনিবার সকাল ১০টা৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড-১৯ টিকাকরণের প্রক্রিয়া শুরু করবেন। দেশের সব অংশে এই কর্মসূচী শুরু হবে, যা বিশ্বে বৃহত্তম টিকাকরণ অভিযান। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০০৬টি কেন্দ্রে এই টিকা দেওয়া হবে।

টিকা দেবার পর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে তথ্য রাখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তৈরি করা ডিজিট্যাল প্ল্যাটফর্ম কো-উইন ব্যবহার করা হবে। এই প্ল্যাটফর্ম টিকাকরণ প্রক্রিয়া সম্পাদনার জন্য কর্মসূচীর সঙ্গে যুক্ত ম্যানেজারদের সাহায্য করবে।

দেশের সব অংশের সাথে সাথে মেমারি হাসপাতাল প্রাঙ্গনে শুরু হবে টিকাকরণ কর্মসূচী। আগামীকাল স্বাস্থ্যকর্মীদের মধ্যে প্রথমে ১০০ জনকে করোনার টিকা দেওয়া হবে। প্রথম পর্যায়ে মেমারি ১ ব্লকের প্রায় ১৫০০ স্বাস্থ্যকর্মী ও পুরসভার করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হবে।

রাজ্যের মোট ২০৪ টি জায়গায় হবে গণ টিকাদান। এই টিকাকরণ কর্মসূচির পুরোটাই নবান্ন থেকে ভার্চুয়ালি দেখবেন মুখ্যমন্ত্রী। এমনকী টিকা নেওয়ার পর কয়েকজনের সঙ্গে কথাও বলতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দফার রাজ্যে প্রায় ৭ লক্ষ ডোজ এসেছে। স্বাস্থ্যভবন সূত্রে খবর, কলকাতা-সহ বাকি সমস্ত জেলায় ভাগ করে দেওয়া হয়েছে সেই ডোজ। কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, সারা ভারতে ২৯৩৪ টি সাইট থেকে এই ভ্যাকসিন প্রদান হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, প্রথম দিনে ৩ লক্ষ স্বাস্থ্যসেবা কর্মী টিকা পাবেন।

 

Related posts

মেমারিতে বিদ্যুৎপৃষ্ট হয়ে স্বাস্থ্যকর্মীর মৃত্যু

E Zero Point

মেমারিতে তৃণমূলের বিক্ষোভ ও প্রতিবাদসভা

E Zero Point

যাত্রীবাহী বাসে ওভারলোডঃ বর্ধমানে হয়রানির শিকার বাসযাত্রীরা

E Zero Point

মতামত দিন