28/11/2022 : 12:45 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

ভ্রাম্যমান স্বাস্থ্য পরিষেবা জামালপুরে

জিরো পয়েন্ট নিউজ – সুজিত দত্ত, বর্ধমান, ১৬ নভেম্বর ২০২২:


স্বাস্থ্য পরিষেবা নিয়ে সরকারি কিম্বা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের গালভরা আশ্বাস থাকলেও গ্রাম বাংলায় এখনও সুলভে উন্নত মানের চিকিৎসা পরিষেবা পাওয়া বেশ দুর্লভ। তাই এলাকার মানুষ যাতে সুলভে চোখ, নাক, কান, গলা, দাঁত সহ অন্যান্য প্রয়োজনীয় রোগের চিকিৎসা করতে পারেন তার জন্য এগিয়ে এল ‘সমাজ বন্ধু’ নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন। বুধবার পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের সালিমডাঙ্গা এলাকায় একটি ভ্রাম্যমান চিকিৎসা প্রদানকারী বাস ‘লোটাস’ কে নিয়ে এসে এলাকার মানুষের সুলভে চিকিৎসা প্রদানের ব্যবস্থা করে ওই স্বেচ্ছাসেবী সংগঠন।

বাড়ির কাছে সুলভে চিকিৎসা পরিষেবা পাওয়ায় প্রচুর চিকিৎসাপ্রার্থীর ভীড় জমে ওই ভ্রাম্যমান চিকিৎসাকেন্দ্রকে ঘিরে। ‘সমাজ বন্ধু’ সংগঠনের ফাউন্ডার তথা এলাকার বিশিষ্ট শিক্ষক মহঃ হোসেন দেওয়ান জানিয়েছেন, সাধারণ মানুষের স্বার্থে কিছু করার উদ্দেশ্য ও লক্ষ্য নিয়েই এই সংগঠনটি গঠন করার চিন্তাভাবনা তিনি নিয়েছিলেন। মাত্র দুই মাস আগে গঠিত এই সংগঠনটির পক্ষ থেকে এলাকার মানুষের সুলভে চিকিৎসার জন্য ভ্রাম্যমান বাসটির সাথে যোগাযোগ করে।

এদিনের এই চিকিৎসা ক্যাম্পে প্রায় ২০০ জনের চিকিৎসা করা হয়। যদিও আরও প্রায় ১০০ জনের মত মানুষ চিকিৎসার জন্যে এসেছিলেন, কিন্তু নির্দিষ্ট সময়সীমার মধ্যে অতিরিক্ত চিকিৎসাপ্রার্থীদের চিকিৎসা করা সম্ভব হয় নি আগত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পক্ষে। তাই এলাকার মানুষের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পেয়ে আগামি দিনে এই ধরনের উদ্যোগ আরও নেওয়া হবে বলে জানিয়েছেন দেওয়ান সাহেব। সালিমডাঙ্গার বাসিন্দা ফিরোজা বেগম, সমীর সাঁতরারা জানিয়েছেন, চাষের মরশুমে সবাই মাঠের কাজে ব্যস্ত।

এই সময়ে ঘরের দুয়ারে এমন অভিনব চিকিৎসা পরিষেবা প্রদানের ব্যবস্থা করে দেওয়ায় তারা খুবই আপ্লুত ও কৃতজ্ঞ ‘সমাজ বন্ধু’র কাছে। এলাকার বাসিন্দা আলিশা খাতুন, দেবাশীষ সাঁতরা, সেখ বাবু, বিশ্বরুপ গুহ, সেখ হিরো সহ অন্যান্যরা এদিনের ক্যাম্পে বিশেষ ভাবে সহযোগিতা করেছিলেন। ক্যম্প পরিচালনায় অংশগ্রহন করেন অসংখ্য ছাত্রছাত্রীরাও। উল্লেখ্য, এদিন আগত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের চন্দনের ফোঁটা ও ফুল দিয়ে বরণ করে নেন প্রীয়াঙ্কা সাঁতরা সহ অন্যান্য ছাত্রছাত্রীরা।


Related posts

টাকা মাটি, মাটি টাকা- প্রবাদবাক্যকে বাস্তবায়িত করলো সেচ দফতরঃ অধীর রঞ্জন চৌধুরী

E Zero Point

আজ থেকে ৩১ জুলাই পর্যন্ত কাটোয়া পুর এলাকায় আংশিক লকডাউন

E Zero Point

বাসকে পাস দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল লরি, অল্পের জন্য প্রাণে বাঁচেন চালক ও খালাসী

E Zero Point

মতামত দিন