26/04/2024 : 7:55 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গহুগলি

৫১৪ বছরের প্রাচীন ঐতিহ্যশালী মাছের মেলা হুগলিতে

জিরো পয়েন্ট নিউজ রূপাঞ্জন রায়, হুগলি, ১৬ জানুয়ারি ২০২১:


১লা মাঘ,শুক্রবার আদিসপ্তগ্রামের কৃষ্ণপুরে হয়ে গেল” উত্তরায়ণ মেলা”। হুগলী জেলার ঐতিহ্যশালী এই মেলা ৫১৪ বছর প্রাচীন । ১৪৯৪ খ্রিস্টাব্দে হুগলী জেলার বিখ্যাত বাণিজ্য নগর সপ্তগ্রামের অভিজাত জমিদার বাড়িতে জন্মেছিলেন রঘুনাথ দাস গোস্বামী। তাঁর বাবা ছিলেন রাজা হিরণ্য দাসের ভাই গোবর্ধন দাস। হিরণ্য দাস নিঃসন্তান হওয়ায় ভাইয়ের ছেলের প্রতি ছিল তার বিশেষ স্নেহ। বাড়ি, জমি, রত্ন সব সম্পত্তির মালিক হতেন রঘুনাথ কিন্তু তিনি কৃষ্ণ লীলায় মগ্ন। ছোটবেলা থেকেই ধর্মের প্রতি টান ছিল তাঁর। মাত্র ১৫ বছর বয়সে তিনি শান্তিপুরে অদ্বৈত আচার্যের ঘরে যান, মহাপ্রভুর কাছে আশ্রয় পাওয়ার আশায়।

কিন্তু মহাপ্রভু তাকে বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেন কিশোর রঘুনাথ পয়লা মাঘের তিথিতে সপ্তগ্রামের কৃষ্ণপুরে নিজ বাড়ি তে ফিরে আসেন। বাড়ি ফিরতেই তাঁর খ্যাতি সর্বত্র ছড়িয়ে পরে।অগণিত বৈষ্ণব ভক্ত ওইদিন তাকে দেখতে আসে। তারা তাকে বলে, আমরা সারা বছর ধরে এত সাধনা করে প্রভুর দর্শন পেলাম না, আর তুমি এই বয়সে প্রভুর দর্শন পেলে। তুমি যদি সত্যিই প্রভুর দর্শন পাও, তবে আমাদের ইলিশ মাছের ঝাল আর আমের টক খাওয়াও। তখন রঘুনাথ তাদের আবদার রাখতে বাড়ির পাশের আমগাছ থেকে আম পারতে এবং পুকুরে জাল ফেলতে নির্দেশ দেন। তাঁর কথা মতই সেই ঘোর শীতে মেলে আম এবং পুকুর থেকে ওঠে জোড়া ইলিশ।

কথিত আছে এরপর থেকেই ব্যান্ডেলের নিকটে অবস্থিত আদিসপ্তগ্রামের কৃষ্ণপুর গ্রামে রঘুনাথ দাস গোস্বামী মন্দিরের পাশেই বসে এই ঐতিহ্যশালী মাছের মেলা।

বর্তমানে আজকের দিনে এই ঠাকুর বাড়ি তে নাম সংকির্তনের আয়জন করাহয় পাশাপাশি গ্রাম থেকে মানুষ স্থানীয় আমবাগানে চড়ুইভাতির করে।বহু দূর থেকে মাছ ব্যাবসায়ীরা আসেন এই মেলায়।পুকুর, নদী, খাল-বিলের পাশাপাশি সামুদ্রিক মাছও মেলে এখানে।

 

Related posts

জাতীয় সড়কে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় মৃত্যু তরুণ ইঞ্জিনিয়ারের

E Zero Point

পূর্ব বর্ধমানে মদ্যপ ছেলের হাতে মৃত্যু অসুস্থ বাবার

E Zero Point

দুর্গাপুজোয় অসহায়দের পাশে গ্লোবাল ওয়েলফেয়ার ট্রাষ্ট

E Zero Point

মতামত দিন