29/03/2024 : 2:34 PM
আমার দেশ

খাদি শিল্পীদের কাছে প্রায় ৪৯ কোটি টাকার সামগ্রী কিনেছে ভারতীয় রেল

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৬ জানুয়ারি ২০২১:


ভারতীয় রেল কোভিড-১৯ লকডাউনের সময় খাদি গ্রামীণ শিল্প কমিশনের কাছ থেকে ৪৮.৯০ কোটি টাকার খাদি সামগ্রী কিনেছে। এর জেরে গত বছর খাদি গ্রামীণ শিল্প কমিশনের কর্মকাণ্ডে এক ব্যাপক প্রভাব লক্ষ্য করা গেছে। ২০২০-র ডিসেম্বর মাসে ভারতীয় রেল ৮.৪৮ কোটি টাকার খাদি সামগ্রী কিনেছে। এর ফলে একদিকে যেমন কর্ম সংস্থানের সৃষ্টি হয়েছে তেমনি খাদি কারিগরদের আয়ও বৃদ্ধি পেয়েছে।

ভারতীয় রেলের কাছ থেকে সরাসরি এই খাদি সামগ্রী কেনার বরাত মেলায় ৮২টি খাদি প্রতিষ্ঠান লাভবান হয়েছে। মূলত এই প্রতিষ্ঠানগুলি তোয়ালে, বিছানার চাদর, স্পঞ্জের পোশাক, খাদি কাপড় সহ অন্যান্য সামগ্রী তৈরি করে থাকে। গত বছরের মে থেকে ডিসেম্বর পর্যন্ত ভারতীয় রেল ৪৮.৯০ কোটি টাকার খাদি সামগ্রী কিনেছে। মে-জুন মাসে লকডাউনের সময়েও রেল ১৯.৮০ কোটি টাকার খাদি সামগ্রী কিনেছিল। একইভাবে জুলাই ও আগস্ট মাসে ৭.৪২ কোটি এবং অক্টোবর ও নভেম্বর মাসে ১৩.০১ কোটি টাকার খাদির সামগ্রী কিনেছে রেল।

খাদি গ্রামীণ শিল্প কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাকসেনা খাদির কারিগর ও শিল্পীদের এই বিশেষ সাহায্যের জন্য, রেলমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, মহামারির সময় খাদি গ্রামীণ শিল্প কমিশন (কেভিআইসি) শিল্পীদের জীবনযাপন এবং কর্মসংস্থান টিকিয়ে রাখার জন্য প্রভূত সমস্যার মুখোমুখি হয়েছিল। এই সময় ভারতীয় রেলের কাছ থেকে বরাত মেলায় খাদি কারিগর ও শিল্পীদের বিশেষ সাহায্য হয়েছে। এর জেরে কারিগরদের যেমন কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে, তেমনেই আয়ও বৃদ্ধি পেয়েছে।

তৃতীয় পক্ষের কোনোরকম সাহায্য ছাড়াই ভারতীয় রেল সরাসরি খাদির কাছ থেকে এই সামগ্রী কেনার নীতি গ্রহণ করার ফলে খাদি শিল্পীদের আরও শক্তিশালী করে তুলেছে। কেভিআইসি-র আওতায় কুমোর স্বশক্তিকরণ যোজনার মাধ্যমে মৃৎ শিল্পীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছ, যাতে ৪০০টি রেল স্টেশনে মাটির পাত্রে খাদ্য সামগ্রী বিক্রি বৃদ্ধি পায়। উল্লেখ্য, ভারতীয় রেল ১০০টি রেল স্টেশনকে প্লাস্টিক মুক্ত রেল স্টেশন হিসেবে ঘোষণা করেছে।

Related posts

কলকাতায় তৈরি সফ্টওয়্যার জানাবে করোনা আক্রান্ত রোগীর ভেন্টিলেটরের দরকার কিনা

E Zero Point

২০২০ সালে জন প্রশাসনে উৎকর্ষতার জন্য প্রধানমন্ত্রীর পুরস্কার

E Zero Point

৪৫ বছরে স্বপ্নপূরণঃ দক্ষিণেশ্বর রুপী মা কালীর প্রাণ প্রতিষ্ঠা সুরাতে

E Zero Point

মতামত দিন