30/01/2023 : 8:51 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

২৩৩ তম জিরো পয়েন্ট সাহিত্য আড্ডা মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ১৭ জানুয়ারি ২০২১:


করোনা মহামারী যখন সবাইকে থমকে দিয়েছিলো তখন সাহিত্যিকের কলম থেমে থাকেনি। সাহিত্যিকরা করোনা নিয়ে সচেতনতার প্রচার করেছেন তাদের লেখার মাধ্যমে। দীর্ঘ লকডাউন পরিস্থিতিতে জিরো পয়েন্ট সাহিত্য আড্ডা তাদের মাসিক বৈঠকী সাহিত্য সভা না করলেও অনলাইন মঞ্চে রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী থেকে শুরু করে জিরো পয়েন্ট নজরুল উৎসব ও শারদ উৎসব করেছে।

১৭ জানুয়ারি রবিবার আবার জিরো পয়েন্টের সাহিত্য আড্ডার সাহিত্য সভা বসলো মেমারি শহরের ক্লাব উদয়নে। মেমারি তথা আশেপাশের এলাকা সহ বর্ধমান ও কলকাতার বিভিন্ন সাহিত্যিকদের উপস্থিতিতে সাহিত্য সভা জমে উঠেছিল।

নবীন-প্রবীন সাহিত্যিক সহ নতুন প্রজন্মের শিশু কিশোরী তাদের স্বরচিত লেখা নিয়ে উপস্থিত হয়েছিলেন। করোনা আবহ ও লকডাউনের গৃহবন্দী থেকে এযেন মুক্তির স্বাদ পেলেন সাহিত্যিকরা।

কবি ইকবাল দরগাই, কবি ও প্রাবন্ধিক রিয়া খাতুন, কবি তন্দ্রা বোস, কবি অর্পিতা চ্যাটার্জী,  কৃষ্ণা ঘোষ, কিশোরী কবি সায়ন্তিকা ঘোষ, কিশোরী কবি ফাতেমা খাতুন,  বিশিষ্ট কবি শিখা সরকার, বিশিষ্ট লেখক শ্যামা চৌধুরী, সাংবাদিক ও সাহিত্যিক সৈয়দ মুশারফ আজম, কবি, সামাজিককর্মী, ফিল্ম নির্দেশক অর্ঘ্য বসু,  কবি মহঃ মনসুর জামাল, কবি ডাঃ সদরুল আলম।

কবি ও সাংবাদিক সুফি রফিক-উল ইসলাম, কবি সন্দীপ রায়, কবি ও সঙ্গীতশিল্পী পায়েল শেঠ, কবি দেবরাজ কয়াল, কবি সুমিতাভ মন্ডল, কবি সেখ মহম্মদ ইউনুস, কবি সুদেষ্ণা ব্যানার্জী, লেখক সেখ সায়েফউদ্দিন, লেখক সুভাষ বাউরি, কবি সুদীপ্ত ভট্টাচার্য, কবি ও সাংবাদিক পার্থসখা অধিকারী, বাউল শিল্পী মনিমোম দাস সহ অন্যান্যরা।

কবিতা, গান, গল্প, প্রবন্ধ পাঠে সহ আলোচনায় সাহিত্য সভার প্রকৃত জৌলুস ফিরে এসেছিল আজকের স্মার্টফোন ও অনলাইনের যুগেও।

জিরো পয়েন্ট সাহিত্য আড্ডার প্রধান সম্পাদক আঞ্জুমনোয়ারা আনসারী স্বাগত ভাষণে বলেন করোনা পরিস্থিতির মধ্যে সাহিত্যিকরা তাদের লেখার মাধ্যমে যেভাবে সমাজের মানুষের মধ্যে করোনা নিয়ে সচেতনতা প্রচার করেছেন তা প্রশংসনীয়।

সাহিত্য আড্ডা সম্পাদক শুভাশিষ মল্লিক সমস্ত সাহিত্যিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সমগ্র সাহিত্য আড্ডাটি সঞ্চালনা করেন কমলেশ মন্ডল ও সুদীপ্ত ভট্টাচার্য। নবীন প্রবীন লেখক সহ কিছু কিশোর-কিশোরীর কবিতা পাঠ সকলের নজর কাড়ে।

 

Related posts

কালী পুজোয় হাজির পূর্ব বর্ধমান জেলার পাঁচ তৃণমূল কংগ্রেস প্রার্থী

E Zero Point

সামাজিক বিধি নিষেধ মেনেই শুরু হল যাত্রার রিহার্সাল

E Zero Point

“চাক্কা জ্যাম” কর্মসূচি পাণ্ডুয়ায়

E Zero Point

মতামত দিন