04/10/2022 : 10:49 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

বাগদেবীর আরাধনায় মেতেছে গোটা রাজ্য

জিরো পয়েন্ট নিউজ ডেস্কঅতনু ঘোষ, মেমারি, ১৬ ফেব্রুয়ারি ২০২১:


আজ সরস্বতী পূজা। সরস্বতী পুজো থেকেই সূচনা হয় বসন্ত ঋতু। এই দিনটির জন্যে বছরভর অপেক্ষা করে থাকেন সকলে। বিশেষত ছাত্র-ছাত্রীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো হয়। সকাল থেকেই উপোস থেকে সকলে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে।

বাগদেবীর আরাধনায় মত্ত গোটা রাজ্য ৷ ভোরবেলা থেকেই বাড়িতে, ক্লাবে, বিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয়ে গিয়েছে পুজোর তোড়জোর ৷ আজ আবার খুদেদের হাতে খড়িরও দিন ৷ *নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে মন্ত্রের মাধ্যমে পুষ্পাঞ্জলি, তারপর ফলপ্রসাদ ও ভোগ বিতড়ণ। ধূপের গন্ধে গোটা ঘরে পুজো পুজো ভাব ৷

সরস্বতী পুজো আবার ঝাড়ি মারার জন্য আদর্শ দিন ৷ আসলে যতোই সামনে পরীক্ষা থাকুক না কেন, এই বিশেষ দিনটায় যে পড়তে বসতে নেই ! তাই বন্ধু বা ‘বিশেষ বন্ধু’-র হাত ধরে একবার বেরিয়ে গেলেই হয় ৷ পড়াশোনা থেকে মুক্তির পাশাপাশি প্রেমের প্রস্তাব দেওয়া নেওয়া, শাড়ি-ধুতিতে আজ যেন পুরোপুরি ভাবে আটপৌড়ে বাঙালি। কারণ আজ যে সরস্বতী পুজো। আজকের দিনটা শুধুই তাদের। পুজো, প্রেম, আড্ডায় জমে যাবে দিনটা।

Related posts

বর্ণবাদ অবসানে সেনেরডাঙায় মিছিল

E Zero Point

ভ্যাকসিনের খোঁজ নিতে গিয়ে হেনস্থার শিকার আশা কর্মী

E Zero Point

ইটাচুনা চক্রের নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে দ্বারবাসিনী অঞ্চলে ত্রাণ বিলি

E Zero Point

মতামত দিন