27/04/2024 : 7:12 AM
আমার বাংলা

জনতার দাবীঃ দয়া ভিক্ষা নয়, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের নতুন দিশা দেখাক রাজনৈতিক দলগুলো


মানস রায়


নির্দিষ্ট সময় অন্তর নির্বাচন গণতন্ত্রের একটি অপরিহার্য অঙ্গ। জনগণ বুঝে নেওয়ার সুযোগ পায় কি পাওয়ার ছিল আর কি পেয়েছে। এই চাওয়া পাওয়ার মধ্যে সব থেকে উল্লেখযোগ্য কয়েকটি দিক থাকে যার অন্যতম হল অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য এবং অবশ্যই কর্ম সংস্থান।

মানুষই একমাত্র প্রাণী যার আত্ম মর্যাদা বোধ আছে। সে দয়া ভিক্ষা গ্রহণে বেঁচে থাকতে চায়না। মানুষ চাই তার অধিকার । যে অধিকার তার পূর্বপুরুষ গণ শত শত বছর ধরে লড়াইয়ের মাধ্যমে অর্জন করেছে। আমরা যারা বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত তারা জানি মানুষ সাহায্য গ্রহণ করে খুব অসহায় অবস্থাই পড়ে। কিন্তু তার আত্ম মর্যাদা রক্ষার চেষ্টা করে শেষ পর্যন্ত।

লকডাউনের সময় অনেক মানুষ না খেয়ে দিন কাটিয়েছে তবু কোনো শিবির থেকে সাহায্য নিতে যায়নি আগে বাড়িয়ে পাছে কেউ সাহায্য করে ছবি তুলে ছড়িয়ে দেয়। গোপনে খবর পেয়ে তার বাড়ি গোপনে গিয়ে যখন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবক তখন সেই করুণ অবস্থা কিছুটা সামনে থেকে দেখার সুযোগ হয়েছে।

আজ সেই শিশুটির বড় প্রয়োজন হয়ে পড়েছে। যে এই ভোট ভিখারী দের গালে থাপ্পড় মেরে মুখের সামনে আয়না ধরে বলবে বলবে -রাজা তুই উলঙ্গ।

নির্বাচন এগিয়ে এলে রাজনৈতিক দলগুলো বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প দিয়েছি অথবা ক্ষমতায় এলে দেব এই প্রতিশ্রুতি বিতরণ করে। কিন্তু সমস্যা নিরসনের কঠিন পথ অনুসরণ করেনা কেউ। কেউ কেন বলেনা যে ক্ষমতায় এলে স্বাস্থ্য পরিকাঠামো এমন ভাবে গড়ে তোলার চেষ্টা হবে যাতে জেলার রুগীকে চিকিৎসার জন্য কলকাতায় ছুটতে হবেনা। কেউ কেন বলেনা যে স্কুল গুলোর পরিকাঠামো এমন গড়ে তোলা হবে যে বাইরে টিউশন পড়ার দরকার হবেনা। কেউ কেন বলেনা যে যে ছেলেটি স্কুলে পড়বে তার পরিবারের সকলের অন্ন বস্ত্র বাসস্থানের ব্যবস্থা সরকার করবে। কেন প্রতিটি জেলায় অন্তত ৫ টি করে আবাসিক বিদ্যালয় গড়ে উঠবে না যেখানে ড্রপ আউট স্টুডেন্টস দের বিনা ব্যয়ে আবাসনে রেখে পাঠ দানের ব্যবস্থা হবে।

এখন তো নতুন স্লোগান খেলা হবে। সেই শিশুটি কবে এগিয়ে এসে বলবে কিসের খেলা হবে ভাই, তোমাদের ক্ষমতা দখলের লটারী খেলা? আমার দাদা, দিদির কোন কাজ জুটবে না? আমার ভাই যে লকডাউনে পড়াশুনা ছেড়ে রোজগারের সন্ধানে ফুটপাতে বসে তাকে স্কুলে নিয়ে আসার কোন ব্যবস্থা হবেনা? আমার দাদু ঠাকুমার চালা ঘর পাকা হবেনা? আজ সেই শিশুটির বড় প্রয়োজন হয়ে পড়েছে। যে এই ভোট ভিখারী দের গালে থাপ্পড় মেরে মুখের সামনে আয়না ধরে বলবে বলবে -রাজা তুই উলঙ্গ।

Related posts

জামালপুর তৃণমূল কংগ্রেসের বাইক মিছিল

E Zero Point

টোটোর দাপটে নাজেহাল মানুষ

E Zero Point

পথ দুর্ঘটনায় মেমারির যুবকের মৃত্যু

E Zero Point

মতামত দিন