17/09/2021 : 10:15 PM
BREAKING NEWS
IPL2021 ক্রিকেট খেলা

জেনে নিন- আইপিএল ২০২১-এ নতুন সুপার ওভার ও শর্ট রান নিয়ম

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক,  ৩১ মার্চ ২০২১:


বিসিসিআইয়ের নতুন গাইডলাইনে সফট সিগন্যাল, আম্পায়ার্স কলের পর এবার আইপিএলে সুপার ওভারের মাধ্যমে ম্যাচের ফয়সলা নির্ধারণের ক্ষেত্রে নতুন নিয়ম লাগু করা হল। আসুন এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

শর্ট রানের নতুন নিয়মঃ


২০২০ সালের আইপিএলের লিগ পর্বে পাঞ্জাব কিংস (তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাব) ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে ম্যাচ চলার সময় শর্ট রান নিয়ে বড় বিতর্ক হয়েছিল। পাঞ্জাবের টোটাল থেকে এক রান কমিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ। অ্যাকশান রিপ্লেতে স্পষ্ট দেখা যায় যে ব্যাট ক্রিজে ঢুকিয়েছিলেন ক্রিস জর্ডন। কিন্তু টিভি আম্পায়ারের পরামর্শ না নিয়েই এ ব্যাপারে চূড়ান্ত বিধান দিয়েছিলেন ফিল্ড আম্পায়ার নীতীন মেনন। ওই এক রানের কারণে ম্যাচ টাই হয়েছিল। সুপার ওভারে ম্যাচ জিতেছিল দিল্লি ক্যাপিটালস। এ ধরনের বিতর্ক বন্ধ করতে ২০২১ সালের আইপিএল শর্ট রান নির্ধারণের ক্ষেত্রে টিভি আম্পায়ারের কল বাধ্যতামূলক করল বিসিসিআই।

সুপার ওভার নিয়মঃ


২০২০ সালের আইপিএলে ঘটেছিল এমন এক রুদ্ধশ্বাস ঘটনা, যা এর আগে কেউ প্রত্যক্ষ করেনি। দুটি সুপার ওভারের মাধ্যমে একই ম্যাচের ফয়সলা নির্ধারণ করা হয়েছিল। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ওই ম্যাচ জিতেছিল পাঞ্জাব কিংস। কিন্তু দুটি সুপার ওভারের মাধ্যমে ম্যাচের ফলাফল বের করতে অনেকটা সময় লেগে গিয়েছিল। ঠিক এখানেই নিয়মে পরিবর্তন আনার প্রয়োজনীয়তা অনভুব করেছে বিসিসিআই।

আইপিএল ২০২১-এর গাইডলাইনে সুপার ওভারের মাধ্যমে অমীমাংসিত ম্যাচের ফয়সলা নির্ধারণের জন্য সর্বাধিক এক ঘণ্টা সময় ধরা হয়েছে। সেই সময়ের মধ্যে দুটি সুপার ওভার আয়োজন করা সম্ভব হলে ভাল, না হলে অমীমাংসিত সুপার ওভারের প্রেক্ষিতে ম্যাচ টাই বলেই পরিগণিত হবে বলে জানিয়েছে বিসিসিআই। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ফিল্ড আম্পায়ারদের ওপর ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

নেই সফট সিগন্যালঃ


ভারত-ইংল্যান্ডের চতুর্থ টি২০ ম্যাচ চলার সময় সূর্যকুমার যাদবের আউট নিয়ে বিস্তর বিতর্ক তৈরি হয়েছিল। ভারতীয় ব্যাটসম্যানের ক্যাচ কার্যত মাটি ঘেঁষে নিয়েছিলেন ইংল্যান্ডের ফিল্ডার ডেভিড মালান। চূড়ান্ত সিদ্ধান্তের জন্য টিভি আম্পায়ারের কোর্টে বল ঠেলে দিয়েছিলেন ফিল্ড আম্পায়ার। সফট সিগন্যাল হিসেবে আউট সূর্যকে আউট ঘোষণা করেছিলেন ফিল্ড আম্পায়ার। সেই সিদ্ধান্তই বহাল রাখা হলে রেগে গিয়েছিলেন বিরাট কোহলি। সফট সিগন্যালের নিয়ম তুলে দেওয়ার জন্য আওয়াজ তুলেছিলেন ভারত অধিনায়ক। বিরাটের সেই প্রতিবাদের মূল্য দিল বিসিসিআই। আইপিএল ২০২১-এর গাইডলাইন থেকে ফিল্ড আম্পায়ারের সফট সিগন্যালের নিয়ম সরিয়ে দেওয়া হয়েছে।

আম্পায়ার্স কল অপরিবর্তিতঃ


সফট সিগন্যাল তুলে দিলেও আইপিএল ২০২১-এ আম্পায়ার্স কল অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আগামী টুর্নামেন্টের গাইডলাইনে বিষয়টি উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য ভারত-ইংল্যান্ড সিরিজ চলাকালীন আম্পায়ার্স কলের জেরে একাধিক বেঠিক সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হয়েছে দুই দল। বিষয়টি নিয়ে ক্রিকেট মহলে কাটাছেঁড়াও হয়েছে।

Related posts

ইউএস ওপেনে তৃতীয় রাউন্ডে জোকোভিচ

E Zero Point

ম্যাচে ড্র, মাঠ থেকে ফেরার পথে বেনফিকার টিম বাসে হামলা

E Zero Point

গতকালই ‘ধর্মনিরপেক্ষ দল বিজেপি’, যোগ দিয়ে মেহতাব হোসেন আজ দলত‍্যাগ করলেন

E Zero Point

মতামত দিন