30/09/2022 : 8:44 AM
BREAKING NEWS
আমার দেশ

২২ – ২৩ এপ্রিল শীর্ষ স্থানীয় নেতৃত্বের জলবায়ু সম্মেলন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২১ এপ্রিল ২০২১:


মার্কিন রাষ্ট্রপতি জোসেফ আর. বাইডেন-এর আহ্বান ২২ – ২৩ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত জলবায়ু সংক্রান্ত শীর্ষ স্থানীয় নেতৃত্বের সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী ২২ এপ্রিল শীর্ষ নেতৃত্বের অধিবেশনের প্রথম পর্বে ভারতীয় সময় বিকেল ৫:৩০ থেকে সন্ধ্যে ৭:৩০ পর্যন্ত “২০৩০-এর লক্ষ্যে আমাদের সম্মিলিত দৌড়” শীর্ষক বিষয়ে বক্তব্য রাখবেন।

এই সম্মেলনে প্রায় ৪০ জন বিশ্ব নেতা অংশ নেবেন। তাঁরা মূল অর্থনৈতিক ফোরামের সদস্য দেশগুলির প্রতিনিধিত্ব করবেন। ভারত এই ফোরামের সদস্য। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রতি সংবেদনশীল দেশগুলিও এই সম্মেলনে অংশ নেবে। শীর্ষ স্থানীয় নেতৃত্ববৃন্দ জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উন্নত পদক্ষেপ, জলবায়ু সমস্যার সমাধান ও এর জন্য অর্থের ব্যবহার, প্রকৃতি নির্ভর সমাধান, জলবায়ু সুরক্ষা এবং স্বচ্ছ শক্তির প্রযুক্তিগত উদ্ভাবনের বিষয়ে মত বিনিময় করবেন।

জাতীয় পরিস্থিতিতে এবং সুস্থায়ী উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে কিভাবে বিশ্বব্যাপী অন্তর্ভুক্তিমূলক ও স্থিতিশীল অর্থনৈতিক বিকাশের সঙ্গে জলবায়ু সম্পর্কিত কার্যকলাপকে যুক্ত করা যেতে পারে সে বিষয় নিয়েও নেতৃত্ববৃন্দ চিন্তাভাবনা ভাগ করে নেবেন।

চলতি বছরের নভেম্বরে আয়োজিত সিওপি২৬-এ জলবায়ু সম্পর্কি বিষয়গুলিকে কেন্দ্র করে বিশ্বব্যাপী বৈঠকের অঙ্গ হিসেবে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনের সব পর্বই সরাসরি সম্প্রচারিত হবে এবং সংবাদমাধ্যম ও জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

Related posts

একদিনে অক্সিজেন এক্সপ্রেস রেকর্ড পরিমান ১১১৮ মেট্রিক টন

E Zero Point

২০২০-র জুলাই মাসের অপরিশোধিত তেল উৎপাদন ২,৬৩৩.৫৯ টিএমটি

E Zero Point

করোনা আবহে উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার উপ-নির্বাচন ঘোষণা

E Zero Point

মতামত দিন