30/09/2022 : 1:02 PM
BREAKING NEWS
আমার দেশকৃষি-পরিবেশ

করোনা অতিমারি সত্বেও কৃষি এবং কৃষি সংক্রান্ত দ্রব্য রপ্তানি ১৮.৪৯ শতাংশ বেড়েছে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২১ এপ্রিল ২০২১:


ভারত বছরের পর বছর ধরে ক্রমাগত কৃষিপণ্যের বাণিজ্য বৃদ্ধি অব্যাহত রেখেছে। দেশের কৃষি এবং কৃষি সংক্রান্ত পণ্য রপ্তানির পরিমাণ ২১৯-২০-তে ছিল ২.৫২ লক্ষ কোটি টাকা। এর পাশাপাশি আমদানির পরিমাণ ছিল ১.৪৭ লক্ষ কোটি টাকা। এমনকি করোনা জনিত অতি মারির সময়েও ভারত থেকে পণ্য রপ্তানির ক্ষেত্রে কোন ছেদ পড়েনি। কৃষি এবং কৃষিজাত পণ্য রপ্তানির পরিমাণ ২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর ফেব্রুয়ারি পর্যন্ত ছিল ২.৭৪ লক্ষ কোটি টাকা। যা গত বছরের এই সময়ের তুলনায় ১৮.৪৯ শতাংশ বেশি।

ভারত থেকে কৃষিজাত পণ্যের মধ্যে গম, অন্যান্য খাদ্য শস্য, বাসমতি ছাড়া অন্যান্য চাল, সয়াবিন, মসলা, চিনি, তুলো, সবুজ শাকসবজি, প্রক্রিয়াজাত সবজি এবং অ্যালকোহল জাতীয় পানীয় বেশি পরিমাণে রপ্তানি হয়। সারা দেশ জুড়ে গত বছরের তুলনায় গম এবং অন্যান্য খাদ্য শস্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন চাহিদা অনুযায়ী ৫০ হাজার মেট্রিকটন গম আফগানিস্তানে এবং ‌৪০ হাজার মেট্রিক টন গম লেবাননে রপ্তানি করেছে। ভারতের গম রপ্তানিতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং তা বেড়ে দাঁড়িয়েছে ৭২৭ শতাংশ।

এর পাশাপাশি বাসমতি ছাড়া অন্যান্য চালের রপ্তানিও উল্লেখযোগ্যভাবে ১৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারত সোয়াবিন রপ্তানিও বাড়িয়ে ১৩২ শতাংশ করেছে।

কোভিড জনিত পরিস্থিতিতেও কৃষি বাণিজ্যের পরিমাণ ২০২০-র এপ্রিল থেকে ২০২১- এর ফেব্রুয়ারি পর্যন্ত হয়েছে ১৩২,৫৭৯.৬৯ কোটি টাকা। ২০১৯-২০-তে এই সময়ে এর পরিমাণ ছিল ৯৩,৯০৭.৭৬ কোটি টাকা।

Related posts

জীবন-জীবিকার সুযোগ-সুবিধা সহ গরীব কল্যাণ রোজগার অভিযানের মাধ্যমে গ্রামবাসীদের ক্ষমতায়ন

E Zero Point

২০২০-২১ অর্থবর্ষে লক্ষ্য পূরণের বিবরণ পেশ করে ভারত সরকারের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর রাষ্ট্রায়ত্ত পিএফসি সংস্থার

E Zero Point

এলাহাবাদ হাইকোর্টের রায়ে ডাক্তার কাফিল খানের মুক্তি

E Zero Point

মতামত দিন