05/10/2022 : 8:08 PM
BREAKING NEWS
আমার দেশ

কোভিড সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় কেন্দ্রীয় সরকার ১৯টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে রেমডেসিভির সরবরাহ বরাদ্দ করেছে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২২ এপ্রিল ২০২২:


বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিড-১৯ এর সংখ্যা নজিরবিহীন ভাবে বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক সময়ে এই সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উদীয়মান সমস্যা সমাধানের জন্য ভারত সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কেন্দ্রীয় সরকারের গৃহীত এই সদর্থক পদক্ষেপগুলির বিষয়ে নিয়মিত পর্যালোচনা করা হচ্ছে এবং সর্বোচ্চ স্তরে পর্যবেক্ষণও চালানো হচ্ছে।

কার্যকর চিকিৎসা ব্যবস্থাপনার জন্য হাসপাতালে গুরুতর কোভিড-১৯ রোগীদের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে রেমডেসিভির চাহিদাও উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। রাজ্যগুলিকে স্বাস্থ্য মন্ত্রক তালিকাভুক্ত ওষুধের ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি ওষুধের সম্ভাব্য মজুতদারি রুখতে এবং কালোবাজারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

কোভিড-১৯ চিকিৎসার জন্য জন্য প্রয়োজনীয় রেমডেসিভির ইনজেকশনের চাহিদা দেশে আকষ্মিকভাবে বৃদ্ধি পেয়েছে। একথা মাথায় রেখে অভ্যন্তরীণ রেমডেসিভির নির্মাতাদের উৎপাদন ক্ষমতা বৃ্দ্ধি করা হয়েছে। এই প্রয়াসে সরকার নির্মাতাদের সমস্তরকমের সহায়তা প্রদান করছে। প্রতি মাসে রেমডেসিভির উৎপাদন ক্ষমতা ৩৮ লক্ষ শিশি থেকে বৃদ্ধি করে ৭৪ লক্ষ শিশি করা হয়েছে। এমনকি ২০টি অতিরিক্ত উৎপাদন কেন্দ্রের অনুমোদন দেওয়া হয়েছে। দেশের অভ্যন্তরে সরবরাহ অব্যাহত রাখার জন্য চলতি বছরের ১১ই এপ্রিল রেমডেসিভির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তা সত্ত্বেও দেশের কয়েকটি অঞ্চলে রেমডেসিভির অপ্রতুলতার খবর পাওয়া গেছে। এই সমস্যা সমাধানের জন্য এবং রেমডেসিভির স্বচ্ছ আন্তঃরাজ্য সরবরাহের সুবিধার্থে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ফার্মাসিটিউক্যালস বিভাগের সঙ্গে সমন্বয় বজায় রেখে ১৯টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য ৩০ এপ্রিল পর্যন্ত অন্তর্বর্তীকালীন রেমডেসিভির সরবরাহ মঞ্জুর করেছে।

কোভিড-১৯ আক্রান্ত তীব্র ও গুরুতর রোগীদের নজরদারি ভিত্তিক চিকিৎসায় ওষুধ হিসেবে রেমডেসিভির দেওয়া হয়। সেখানে অক্সিজেনের সাহায্যও জরুরি। ১৪টি রাজ্যে যেখানে চিকিৎসা অক্সিজেন বরাদ্দ করা হয়েছে এবং ৫টি অন্যান্য রাজ্যে যেখানে অক্সিজেন সরবরাহের চাহিদা রয়েছে সেই মোট ১৯টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে রেমডেসিভির বরাদ্দ করা হয়েছে।

নীচে রাজ্য ভিত্তিক রেমডেসিভির বরাদ্দের পরিমাণ দেওয়া হয়েছে –

এই বরাদ্দের মধ্যে রাজ্যগুলি একসঙ্গে ওষুধ কিনতে পারবে এমনকি বেসরকারি বিতরণকারী চ্যানেলের মাধ্যমেও সরবরাহ করতে পারবে। প্রাথমিকভাবে এই বরাদ্দের ওপর জোর দেওয়া হয়েছে। রাজ্যগুলির সঙ্গে নিয়মিত পর্যালোচনা করে সমস্ত চাহিদা পূরণ সুনিশ্চিত করা হবে।

Related posts

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী

E Zero Point

নরেন্দ্র মোদীর ও শাহিনবাগের বিলকিস দাদি একই তালিকায়ঃ টাইমস ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্ব

E Zero Point

পি এম স্বনিধি প্রকল্পের ড্যাশবোর্ডের সূচনা

E Zero Point

মতামত দিন