13/08/2022 : 10:42 PM
BREAKING NEWS
জীবন শৈলী স্বাস্থ্য

অ্যাসিডিটি??? জেনে নিন মুক্তির ঘরোয়া উপায়

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক২৬ জুলাই ২০২১:


চলতি জীবনযাত্রায় কমবেশি সবাই কোনো না কোনো সময় অ্যাসিডিটির সমস্যায় ভুগতে হয়। মেডিকেল থেকে ওষুধ খা্ওয়ার আগে আস্থা রাখতে পারেন ঘরোয়া সমাধানে।


লেবু জল: উষ্ণ জলে লেবু চিপে খেয়ে দিন শুরু করলে নিশ্চিতভাবেই উপকার পাবেন। লেবুর প্রভাবে আপনার সিস্টেম অ্যালকালাইজড বা ক্ষারীয় হবে, বাড়তি অ্যাসিডের প্রভাব কেটে যাবে।

জিরা ও জোয়ানের জল: সারা রাত এক লিটার জলে এক চা চামচ জিরা ও এক চা চামচ কাঁচা জোয়ান ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে এই জল ছেঁকে পান করুন। জিরা আর জোয়ান হজমশক্তি বাড়ায়।

মৌরি ভেজানো জল: সারা রাত এক চা চামচ মৌরি ভিজিয়ে রাখুন জলে। পরদিন ছেঁকে খেয়ে নিন। বিশেষ করে গর্ভবতী ও স্তন্যদান করছেন এমন মায়েদের ক্ষেত্রে এই ঘরোয়া সমাধানটি দারুণ কাজের।

ঠান্ডা দুধ: ঠান্ডা দুধের ক্যালশিয়াম অ্যাসিডের বাড়াবাড়ি শোষণ করে নেয়। তাই অনেকেই অ্যাসিডিটির সমস্যায় ঠান্ডা দুধের উপর আস্থা রাখার নিদান দেন। তবে অনেকের দুধ হজম করতে অসুবিধা হয়, তারা এটি এড়িয়ে যাবেন।

আদা: হজম সংক্রান্ত নানা সমস্যার সমাধানে আদা দারুণ কার্যকর। যারা অ্যাসিডিটিতে প্রায়ই ভুগছেন, তারা এক ইঞ্চি আদা আর গোটা চার-পাঁচ পুদিনার পাতা ভালো করে ধুয়ে খুব করে ফুটিয়ে নিন। চায়ের মতো পান করুন চুমুক দিয়ে।


Related posts

রেস্তোরাঁয় আর যেতে হবে না! টিভির পর্দায় জিভ ঠেকালেই পাওয়া যাবে খাবারের স্বাদ !

E Zero Point

রোজার উপকারিতা

E Zero Point

মহা ধুমধামে রাধা গোবিন্দর পূজা ভাতারে

E Zero Point

মতামত দিন