24/04/2024 : 12:03 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানপূর্বস্থলী

স্বাধীনতার আগে তৈরি পূর্ব বর্ধমানের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের হাল সঙ্কটজনক

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, পূর্বস্থলী, ১১ অগাষ্ট ২০২১:


রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে চিকিৎসা ব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে। বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে সুপার স্পেশালিটি হসপিটাল এবং নতুন মেডিক্যাল কলেজও। কিন্তু পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলী এক নম্বর ব্লকের দোগাছিয়া পঞ্চায়েতের দোগাছিয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ঠিক তার বিপরীত চিত্র। স্বাধীনতার পূর্বে তৈরি হওয়া দোগাছিয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের অবস্থা খুবই খারাপ। হসপিটালের ঘরগুলি থাকলেও সেই ঘরেই কোনো রকমে পরিষেবা পান না স্থানীয় বাসিন্দারা। পাশাপাশি হসপিটালের চারিদিকে বন জঙ্গলে ভরা যার ফলে সাপখোপের উপদ্রব রয়েছে হসপিটাল চত্বরে। ফলে অনেকে ভয় হসপিটালে পা দিতে চান না।

নামে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র হলেও প্রাথমিক চিকিৎসাটুকু এলাকার বাসিন্দারা পান না বলে অভিযোগ। হসপিটালে নেই কোন ডাক্তার। একজন ফার্মাসিস্ট এবং একজন কম্পাউন্ডারই ভরসা। কিছুদিন আগে একটি ডাক্তার এলেও বর্তমানে তিনি আসেন না। এমনই জানাচ্ছেন স্থানীয় এলাকার বাসিন্দারা। আগে এই হসপিটালে প্রসূতি মায়েদের ডেলিভারি, লাইকেশান, সাপে কাটা রোগী ভর্তি এবং বিষ খেয়ে আসা রোগীদের চিকিৎসা হতো। কিন্তু বর্তমানে এ সমস্ত সবই বন্ধ সেই ঘরগুলি এখন ভগ্নপ্রায় দশা. তার মধ্যে থেকেই মাঝেমাঝেই বেরোয় বিষধর সাপ।

বহুবার স্থানীয় বাসিন্দারা বিভিন্ন জায়গায় দরবার করেও হসপিটালের উন্নতি হয়নি। একটু বড় কিছু হলেই শ্রীরামপুর গ্রামে হসপিটাল এবং নবদ্বীপ স্টেট জেনারেল হসপিটালের প্রতি ভরসা করতে হয় গ্রামবাসীদের। কেবলমাত্র সামান্য সব রোগ জ্বালা হলে হাতেগোনা কিছু ওষুধ পাওয়া যায় হসপিটাল থেকে। তাছাড়া সমস্ত পরিষেবাই এখন বন্ধ।

ব্রিটিশ পিরিয়ডে চালু হওয়া হসপিটালে এমন ভগ্নপ্রায় দশা অনেকেই অবাক, এবিষয়ে এলাকারই পঞ্চায়েত প্রধান তিনি জানান ডাক্তার আসে না এ কথা সত্য নয়। সপ্তাহে দুদিন ডাক্তারবাবু আসেন তবে আগের থেকে পরিষেবা অনেকটাই কমেছে এ কথা তিনি স্বীকার করে নিয়েছেন। পাশাপাশি তিনি আরও জানান বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি তবে এখনো কোনো ব্যবস্থা কিছু হয়নি।

Related posts

নাবালকের ঝুলন্ত দেহ উদ্ধার মেমারিতে

E Zero Point

তৃণমূল যুব নেতার উদ্যোগে বাগিলাতে বৃক্ষরোপন

E Zero Point

নাড়া পোড়ানোর সমস্যা চলছেই – প্রশাসন কোন অজানা কারণে নিশ্চুপ?

E Zero Point

মতামত দিন