18/04/2024 : 12:39 PM
আমার বাংলাগুসকরাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

গুসকরায় পালিত হলো ‘খেলা হবে  দিবস’

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, মঙ্গলকোট, ১৬ অগাষ্ট ২০২১:


মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীর ঘোষণা অনুযায়ী ১৬ ই আগষ্ট রাজ্যের ৩৪৩ টি ব্লক, ১১৭ টি পৌরসভা, ৬ টি মিউনিসিপ্যাল করপোরেশন, কলকাতা পৌর সংস্হার অন্তর্গত ১৪৪ টি ওয়ার্ড, ২৩ টি জেলা সদর, জিটিএ সহ আইএফএ অনুমোদিত ৩০৯ টি ক্লাবে পালিত হলো ‘খেলা হবে’ দিবস। পশ্চিমবঙ্গ সরকারের যুবকল্যাণ ও ক্রীড়া দপ্তরের উদ্যোগে এবং গুসকরা পৌরসভার সক্রিয় সহযোগিতায় গুসকরা কলেজের ‘রাখহরি মঞ্চ’-এ অনুষ্ঠিত হলো ‘খেলা হবে’ দিবস। সেখানে পৌরসভার অন্তর্গত কুড়িটি নথিভুক্ত  ক্লাবের প্রতিনিধিদের হাতে দুটি করে বল তুলে দেওয়া হয়। বলগুলি তুলে দেন পুরসভার প্রশাসক মণ্ডলীর অন্যতম সদস্য কুশল মুখার্জ্জী।


এর আগে গুসকরা কলেজ মাঠে ধারাপাড়া কলডাঙা মার্শাল গাঁওতা ও আলুটিয়া আদিবাসী নেতাজী সোশ্যাল গাঁওতার মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। নির্দিষ্ট সময়ে ফলাফল ১-১ থাকলেও টাই ব্রেকারে ধারাপাড়া দলটি জয়লাভ করে। খেলার শেষে উভয় দলের হাতে ট্রফি তুলে দেন কুশল মুখার্জ্জী ও সাংবাদিক জ্যোতি প্রকাশ মুখার্জ্জী। সেরা খেলোয়াড়ের হাতে ট্রফি তুলে দেন বিশিষ্ট ফুটবলার সৌমেন দাস। ম্যাচটি দেখতে মাঠে ভিড় হয় যথেষ্ট।


কুশল মুখার্জ্জী ছাড়াও  উপস্থিত ছিলেন গুসকরা সাংস্কৃতিক জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব  সুব্রত শ্যাম, কার্তিক পাঁজা, শ্রীকান্ত সিনহা, দেবব্রত শ্যাম, সাংবাদিক জ্যোতি প্রকাশ মুখার্জী, সৌমেন দাস, তৃণমূল আইটি সেলের রবিনাথ আঁকুরে সহ অনেক ক্রীড়া প্রেমিক মানুষ।


এবারের বিধানসভা ভোটে তৃণমূলের তরুণ তুর্কি দেবাংশু ভট্টাচার্যের ‘খেলা হবে’ স্লোগান বা গানটি অতীতের সমস্ত স্লোগানের জনপ্রিয়তাকে হার মানিয়ে দেয়। সেই স্লোগানটির জনপ্রিয়তাকে সামনে রেখে এবার ১৬ ই আগষ্ট দিনটি তৃণমূল কংগ্রেসের উদ্যোগে পশ্চিমবঙ্গ সহ আরও একাধিক রাজ্যে ‘খেলা হবে’ দিবস হিসাবে পালিত হয়। ১৯৮০ সালে ১৬ ই আগষ্ট ইডেনে মোহনবাগান বনাম ইস্টবেঙ্গলের ডার্বি ম্যাচকে কেন্দ্র করে এক অপ্রীতিকর ঘটনায় ১৬ জন ক্রীড়াপ্রেমী মানুষের মৃত্যু ঘটে। এতদিন ধরে সেই ঘটনাকে স্মরণ করে ১৬ ই আগষ্ট ‘ক্রীড়া দিবস’ হিসাবে পালিত হতো। যদিও ঘোষক সত্তর দশকে এই দিনে ক্রিকেট খেলাকে কেন্দ্র করে একটি অপ্রীতিকর ঘটনার কথা উল্লেখ করেন। এটা নিয়ে ক্রীড়াপ্রেমী মানুষ কিছুটা বিভ্রান্ত হয়ে পড়ে। এছাড়া অনেকের বক্তব্য আজকের অনুষ্ঠানে গুসকরার বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বদের উপস্থিতি বাঞ্ছনীয় ছিল।


কুশল বাবু বললেন – অবশ্যই ক্রীড়া ব্যক্তিত্বদের উপস্থিতি অনুষ্ঠানটিকে আলাদা মর্যাদা দিত। আশাকরি যুবকল্যাণ দপ্তর এই বিষয়ে ভাববে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন – একটা সময় ফুটবলে গুসকরার একটা আলাদা ঐতিহ্য ছিল। সেই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনার জন্য শুধু প্রশাসক মণ্ডলীর সদস্য হিসাবে নয় গুসকরাবাসী হিসাবে ক্রীড়া ব্যক্তিত্বদের সঙ্গে শীঘ্রই আলোচনায় বসব। তিনি আরও বলেন – আজকে ফুটবল পাওয়া নথিভুক্ত কুড়িটি টিম এবং পৌরসভার অন্তর্গত অনথিভুক্ত টিমগুলি নিয়ে ফুটবল লীগের বিষয়েও ক্রীড়া ব্যক্তিত্বদের নিয়ে আলোচনায় বসব। কুশল বাবুর এই উদ্যোগকে গুসকরার ক্রীড়া ব্যক্তিদের একাংশ স্বাগত জানিয়েছেন।

Related posts

ভাতার গণপতি সেবা সমিতি সংঘের উদ্যোগে গণেশ পুজোকে সামনে রেখে মাস্ক বিতরণ

E Zero Point

বয়স্ক নাগরিকদের দুয়ারে ভ্যাকসিন

E Zero Point

মেমারি শহর তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক কমিটি চূড়ান্তঃএক নজরে দেখে নিন কে কে আছে শহর কমিটিতে

E Zero Point

মতামত দিন