28/11/2022 : 5:28 PM
BREAKING NEWS
অন্যান্য

জেনে নিন, কেন বন্ধ হয়েছিলো Facebook-Whatsapp-Instagram?

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি,  ৫ অক্টোবর ২০২১:


সপ্তাহের শুরু সোমবার রাত ৯ টা নাগাদ বিশ্বজুড়ে স্তব্ধ হয়ে গিয়েছিলো ওয়াটসঅ্যাপ-ফেসবুক-ইনস্টাগ্রাম। আর তার সাথে স্তব্ধ হয়ে গিয়েছিলো বিশ্বের কোটি কোটি নেটইউজার দের মস্তিস্ক। অবশেষে দীর্ঘ ৭ ঘন্টা পর মঙ্গলবার ভোর ৪টে নাগাদ আবার সমস্ত পরিষেবা চালু হয় ওয়াটসঅ্যাপ-ফেসবুক-ইনস্টাগ্রামের। শুধু ব্যক্তিগত কাজে নয়, কোনও সাংস্থার বা ব্যবসার কাজেও অনেকেই এই সব অ্যাপের ওপর নির্ভর করেন।

হঠাৎ করে কেন এরকম হলো? আসুন তার কারণ জেনে নিই- ফেসবুকের ‘ডোমেন নেম সিস্টেম’ বা DNS-এ সমস্যা হয়েছিল। যদি ধরে নেওয়া হয় ডোমেনের নাম facebook.com, তাহলে সেই নামটিকে উপযুক্ত ইন্টারনেট অ্যাড্রেসে পরিবর্তিত করে এই ‘ডোমেন নেম সিস্টেম’। আর সেখানেই গোলমাল বাধায় সোশ্যাল মিডিয়া জায়ান্ট তাদের মূল ওয়েবসাইটের সঙ্গে যুক্ত হতে পারছিল না। তার জেরেই এ ভাবে সবকটি পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ে। বেশ কয়েক ঘণ্টা ধরে কর্মীরা তৎপরতার সঙ্গে কাজ করেন। তারপরই আবার পরিষেবা চালু করা সম্ভব হয়।

বিশ্বের বেশ কয়েকটি দেশে এই পরিষেবা ব্যাহত হয় গতকাল। ব্যবহারকারীরা জানিয়েছেন, শুধুমাত্র এই তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়, সেই সঙ্গে কেনাকাটা করার, খাবার-দাবার অর্ডার করার, বা বিনোদনমূলক যে সকল অ্যাপ রয়েছে, সেগুলিও কাজ করা বন্ধ করে দেয়। ফলে বড়সড় সমস্যার সম্মুখীন হন নেটিজেনরা।

আরও পড়ুন –বিশ্বজুড়ে স্তব্ধ ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম! বিপাকে নেটিজেনরা



Related posts

রসুলপুরের অসহায় মানুষের পাশে সাহেববাগান সবুজ সংঘ

E Zero Point

লকডাউনে মুখোমুখিঃ মেমারি শহরের চিরপরিচিত গুটেন দা

E Zero Point

তুলির টানে সেজে উঠলো মেমারির রাস্তাগুলিঃ আঁচলের জন সচেতনতা মূলক প্রচার

E Zero Point

মতামত দিন