29/09/2022 : 3:16 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

পূর্ব বর্ধমানে গোবিন্দভোগ ধানে ব্যপক ক্ষতি

জিরো পয়েন্ট নিউজ, বর্ধমান,  ২১ নভেম্বর ২০২১:


ফের মাথায় হাত রাজ্যের শস্য গোলা এলাকার ধান চাষীদের, পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ ব্লকের কৈয়র গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ছোটগোপীনাথপুর, কৈয়র, তোড়কোনা সহ বড়োগোপীনাথপুর মাঠের বিঘের পর বিঘের ধান জমি শোষক পোকার আক্রমণ সহ পূর্বে হয়ে যাওয়া প্রচন্ড বৃষ্টির দরুন ক্ষতির মুখে, ছোটগোপীনাথপুর গ্রামের ধান চাষী কুদ্দুস মন্ডল বলেন, আমি এ বছর বেশ কয়েক বিঘা জমিতে ধান চাষ করেছি।

অন্যান্য বছর এই জমিতে ধান চাষ করতে যে টাকা খরচা হয় এবছর তার দ্বিগুণ খরচ করেও মাথায় হাত পড়ে গেছে তার কারণ একধারে শোষক পোকা যেভাবে পাকা ধানের ক্ষতি করে দিয়েছে আবার অপরধারে সম্প্রতি প্রচন্ড বৃষ্টির কোপ তাতে করে মাঠের ধান মাঠে পড়ে রয়েছে, পাকা ধান ঘরে তুলে নিয়ে যেতে পারবো না। শোষক পোকার আক্রমণে ধান শুকিয়ে একেবারে শেষ হয়ে গেছে, বারবার জমিতে ওষুধ প্রয়োগ করেও কোনো সুরাহা মেলেনি, বিভিন্ন সময়ে ব্যাংক ও সমবায় সমিতি থেকে লোন এর মাধ্যমে এখানে বেশ কিছু চাষী লাভের আশায় কয়েকশো বিঘা জমিতে ধান চাষ করেছিল চাষীরা। এখন ধান বাড়িতে তোলার সময় কিন্তু এবছর ধানের যা অবস্থা তাতে করে লোনের টাকা কিভাবে পরিশোধ করবে চাষীরা সেই চিন্তায় রাতে ঘুম আসছে না চাষীদের , এবছর ধানের যে অবস্থা তাতে করে লোনের টাকা পরিশোধ না করতে পারলে বা সারাবছর কিভাবে সংসার চলবে জানা নেই। একমাত্র সঠিক পথ কি সেটাও জানা নেই আমাদের।

আর এক চাষী রফিকুল ইসলামের গলাতেও একই সুর শোনা গেল, শুধুমাত্র ছোটগোপীনাথপুর নয়, খণ্ডঘোষ ব্লকের অধিকাংশ মাঠ শোষক পোকার আক্রমণে একেবারে জমির ধান শুকিয়ে সাদা হয়ে গেছে, সমগ্র খণ্ডঘোষ ব্লকের আমন ধান চাষীদের কপালে চিন্তার ভাঁজ। পূর্ব বর্ধমান জেলার ঐতিহ্য এবং ভারত সরকার দ্বারা উৎকৃষ্টতার জন্য স্বীকৃত লাভ করা গোবিন্দভোগ চাল, সেই চাল যে ধান থেকে পাওয়া যায় সেই গোবিন্দভোগ ধানেও ব্যাপক ক্ষতি এইবছরে।


ছোটগোপীনাথপুরের ধান চাষী আক্তার চৌধুরী, সেখ মান্নান,সেখ ওমর আলী-দের গলায় মাঠের ধান ঘরে না ঢোকাতে পারায় আক্ষেপের সুর। সারাবছর অপেক্ষায় থাকে কবে তোলা হবে মাঠের ধান বাড়িতে। আর সেই ধান বিক্রয় করে পরিশোধ হবে ধান চারা বপন থেকে ফলন ধান ঘরে তোলা অবধি ধান চাষের সমস্ত খরচা। লাভের অংশ তোলা থাকবে সারা বছরের সংসার খরচ হিসাবে। কিন্তু সেই আশায় জল ঢেলেছে প্রকৃতির অভিশাপ। মুখ্যমন্ত্রী সহ উচ্চতর কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ক্ষতিগ্রস্ত ধান চাষীরা।


Related posts

টাকা দাও – না হলে জেলে যাও

E Zero Point

কৃষক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী মনসুক মান্ডব্য

E Zero Point

নবান্ন অভিযানের সমর্থনে বাইক মিছিল মেমারিতে

E Zero Point

মতামত দিন