29/09/2022 : 8:24 PM
BREAKING NEWS
KMC Election 2021আমার বাংলাকলকাতাট্রেন্ডিং নিউজ

এক নজরেঃ কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন

জিরো পয়েন্ট নিউজ, এম.কে হিমু, কলকাতা,  ১ ডিসেম্বর ২০২১:


উৎসবের মরশুম শেষ হলেই পুরসভার নির্বাচন করা হবে বলে ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক সেইমতোই রাজ্য নির্বাচন কমিশন বৃহস্পতিবার সকালে কলকাতা পুরসভার নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করেছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়ে আগামী ১৯ ডিসেম্বর পুরভোট হবে কলকাতায় এবং ২২ ডিসেম্বরের মধ্যে হতে পারে গণনা। ইতিমধ্যে রাজ্যের শাসক দল তৃণমূল, প্রধান বিরোধী দল বিজেপি এবং বামফ্রন্ট ও কংগ্রেস সকলেই তাদের প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে।

আসুন আমরা কলকাতা পুরসভা অর্থাৎ কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের সংক্ষেপে ইতিহাসটা একবার জেনে নিই। ভারতীয় জাতীয়তাবাদী নেতা সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ১৯২২ সালে গণতান্ত্রিক সায়ত্ত্বশাসন সংস্থা হিসেবে কলকাতা পৌরসংস্থা প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫১ ও ১৯৫৬ সালে দুই বার কর্পোরেশন আইন সংশোধন করা হয়েছিল। বর্তমান পৌরসংস্থাটি ১৯৮০ সালের সংশোধিত পৌর আইনের ভিত্তিতে পরিচালিত হয়।

বর্তমান আইন অনুসারে কলকাতা পৌরসংস্থা, মেয়র-ইন-কাউন্সিল ও মেয়র বা মহানাগরিক – এই তিনটি অংশ কলকাতা পৌরপ্রশাসনের কর্তৃত্ব ভোগ করেন। কর্পোরেশন – কর্পোরেশন একটি বিধানিক বা লেজিসলেটিভ সংস্থান। এর সদস্যগণ হলেন – ১৪৪ জন পারিষদ বা কাউন্সিলর, যাঁরা সর্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকার দ্বারা প্রতি পাঁচ বছরের জন্য নির্বাচিত হন। কর্পোরেশনের সভা পরিচালনার জন্য কাউন্সিলদের মধ্যে থেকে একজন চেয়ারম্যান নিযুক্ত হন। তার ভূমিকা হয় আইনসভার স্পিকারের মতোই। পৌরসংস্থার প্রথম অধিবেশনে নির্বাচিত সদস্যরা তাদের মধ্যে থেকে একজনকে মহানাগরিক নির্বাচন করেন। মহানাগরিক উপমহানাগরিক বা ডেপুটি মেয়রকে নির্বাচিত করেন।

কলকাতা পৌরসংস্থা বর্তমানে ২০৬.০৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে প্রসস্থ। কলকাতা পৌরসংস্থাকে কাজের সুবিধার জন্য মোট ১৬টি বরোতে ভাগ করা হয়েছে। প্রতিটি বরোয় রয়েছে কর্পোরেশন নির্ধারিত সংখ্যক ওয়ার্ড। কলকাতায় মোট ১৪৪টি ওয়ার্ড রয়েছে। এই ওয়ার্ডগুলি কাউন্সিলরদের নির্বাচনী ক্ষেত্র রূপে বিবেচিত হয়। ৭৪তম সংবিধান সংশোধনী আইন মোতাবেক পৌরসংস্থা ওয়ার্ড কমিটি গঠনেও সক্ষম।


Related posts

গঙ্গার ভাঙন পরিদর্শন করলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ

E Zero Point

রানীগঞ্জের বক্তারনগরে মায়ের জন্য কূপ খনন সাঁওতাল ছাত্রীর

E Zero Point

পূর্ব বর্ধমান জেলায় ৯ জন, মেমারি-১ ও ২ ব্লকে ৬ জন করোনা পজিটিভঃ পাল্লারোডের চাঁচাইয়ে ৫ বছরের শিশু আক্রান্ত

E Zero Point

মতামত দিন