08/02/2023 : 7:13 PM
পুস্তক পর্যালোচনাসাহিত্য

মনের পাণ্ডুলিপি এক অসাধারণ কাব্যগ্রন্থ

প্রণব শিকদার


বাস্তব ও কল্পনার পটভূমিতে রচিত কবি মোঃ ইজাজ আহামেদের কাব্যগ্রন্থ ‘মনের পাণ্ডুলিপি’ এক অসাধারণ কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থটি তিনি তার স্ত্রী নাসরিন সুলতানাকে উৎসর্গ করেছেন। তিনি মোট ৬৬ টি কবিতা দিয়ে এই সংকলনটি সুন্দর ভাবে সাজিয়েছেন, যার মধ্যে রয়েছে প্রকৃতি ও মানবিক প্রেম, নৈতিকতা এবং বর্তমান সমাজের বাস্তব চিত্র। কবি দক্ষতার সঙ্গে সুনিপুনভাবে এই কাব্যগ্রন্থে বিভিন্ন বিষয় আলোকপাত করেছেন যার মধ্যে রয়েছে স্বপ্ন, আশা, আকাঙ্খা, আনন্দ, সহিষ্ণুতা, ভেদাভেদ, আবেগ, চলমান দুঃখ – দুর্দশা প্রভৃতি।

এই কাব্যগ্রন্থে রয়েছে একাধারে যেমন বিজ্ঞান কবিতা, তেমনি রয়েছে বিভিন্ন ধরনের কবিতা- দশ শব্দের অনুকবিতা, পরমাণু কবিতা, হাইকু, রাঁদেল, রঁদো, আটপৌরে, ট্রায়োলেট, লিমোরিক প্রভৃতি কবিতা যা কবিতা প্রেমিদের মনে দাগ কাটবে বলে মনে করি।

এই বইয়ের কবিতার চরণে চরণে ফুটে উঠেছে বিশ্ব সৌভ্রাতৃতত্ব ও মানবতার জয়গান। নদী তীরবর্তী এলাকায় বসবাসকারী ভাঙনে কবলিত অসহায় মানুষজনের জীবন আলেখ্য ফুটে উঠেছে এই কাব্যগ্রন্থে। ‘তাদের কথা’ কবিতার শেষ তিন লাইন তুলে ধরা হলো- “তাদের ভিটেমাটি স্রোতের গ্রাস কবলে পড়লো;/ ভিটেমাটি তাদের দুঃখ দুর্দশাকে নিয়ে/ ইতিহাসের পিঠে চড়ে যেতে লাগলো সময়ের দেশে”। সীমান্ত লাগোয়া মানুষের জীবন ও সীমান্তের নৈসর্গিক সৌন্দর্য অঙ্কিত হয়েছে এই বইয়ের কবিতায়। কবি কল্পনার যানে চড়ে মহাকাশেও পাড়ি দিয়েছেন গ্রহ থেকে গ্রহান্তরে প্রাণ অন্বেষণ করতে আর স্বপ্ন দেখছেন তাদের সঙ্গে দেখা পাবেন।


এই কবিতার বইটির মুদ্রণ ও চোখ ধাঁধানো প্রচ্ছদে রয়েছে যথেষ্ট মুন্সিয়ানার ছাপ। এই বইটির মুখবন্ধ লিখেছেন মুজাফ্ফর আহমেদ মহাবিদ্যালয়ের (সালার, মুর্শিদাবাদ) বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. আসলিম সেখ। এই অতিমারীর সময়ে এরকম একটি প্রাঞ্জল সুরুচিসম্পন্ন একক কবিতা সংকলন বাংলা সাহিত্যকে উপহার দেবার জন্য কবি মো: ইজাজ আহামেদকে অসংখ্য ধন্যবাদ জানাই। এই সংকলনটি পাঠকদের মনে অবশ্যই নাড়া দেবে। সব মিলিয়ে এই কাব্যগ্রন্থটি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে বলে আমি মনে করি।

কাব্যগ্রন্থ : মনের পাণ্ডুলিপি,
কবি : মোঃ ইজাজ আহামেদ
প্রকাশক : আনন্দ প্রকাশন
₹ : ১০০/-

জিরো পয়েন্ট এ পুস্তক পর্যালোচনার জন্য যোগাযোগ করুন 9375434824 


Related posts

জিরো পয়েন্ট রবিবারের আড্ডা ~ সুব্রত চক্রবর্তী | মনোজ কুমার রায় | মুহাম্মদ ইসমাইল | নির্মাল্য পাণ্ডে | অর্পিতা চ্যাটার্জ্জী

E Zero Point

দৈনিক কবিতাঃ ৫ – এ পঞ্চবাণ

E Zero Point

দোলযাত্রা – খেলা হোক সুস্থ সমাজ ও চেতনার বিকাশের লক্ষ্যে

E Zero Point

মতামত দিন