05/10/2022 : 9:14 PM
BREAKING NEWS
পুস্তক পর্যালোচনাসাহিত্য

জিরো পয়েন্টের ‘ সম্প্রীতি ও দেশপ্রেম’ একটি নান্দনিক সংকলন

সেখ আব্দুল মান্নান


দীর্ঘ ৩৪ বছর যাবৎ বর্ধমান মেমারি থেকে নিরলস ভাবে প্রকাশিত হয়ে আসছে পাক্ষিক সংবাদপত্র ‘জিরো পয়েন্ট’। যার প্রতিষ্ঠাতা সম্পাদক সেখ আনসার আলি। বর্তমান সম্পাদক তাঁর পুত্র আনোয়ার আলি। সংবাদ পরিবেশনের পাশাপাশি প্রতিবছর একাধিক সাহিত্য বিষয়ক বিশেষ বিশেষ  সংকলন প্রকাশ করা পত্রিকার একটি ঐতিহ্য। সেই ঐতিহ্যকে সামনে রেখেই সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘সম্প্রীতি ও দেশপ্রেম’ বিষয়ক সাহিত্য সংকলন। সাহিত্যিক শুভাশিস মল্লিকের সম্পাদনায় এই বিশেষ সংকলনটি হয়েছে কয়েকটি প্রবন্ধ, গল্প ও একগুচ্ছ কবিতায়।

প্রবন্ধ লিখেছেন রিয়া খাতুন, পৌলমী মুখার্জী,সায়ন দাস মুখোপাধ্যায় ও স্বদেশ মজুমদার। চারটি প্রবন্ধের মধ্যে অবশ্যই পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে রিয়া খাতুনের ‘ আমি’তে সম্প্রীতি’ এবং স্বদেশ মজুমদারের ‘এই স্বাধীনতার জন্য কি দেশের মানুষ রক্ত ও জীবন দিয়েছিলেন?’ প্রবন্ধ দুটি। মাত্র দুটি গল্প প্রকাশিত হয়েছে সঙ্কলনটিতে। একটি অনুগল্প অন্যটি ছোটগল্প।লিখেছেন ক্রমে দীপঙ্কর বেরা ও সুভাষ বাউরী।

সংকলনে কবিতার বিভাগটি বেশ আকর্ষণীয়। মোট ২৩টি কবিতা সন্নিবিষ্ট হয়েছে। কবিতা লিখেছেন সন্দীপন সরকার, রূপালী গোস্বামী,সর্বানী ব্যানার্জী,বিপত্তারণ মিশ্র,অমিয় কুন্ডু, হরেকৃষ্ণ দে,লিপিঘোষ হালদার,সেখ সায়েফউদ্দিন আহাম্মদ, সেখ আব্দুল মান্নান, আঞ্জু মনোয়ারা আনসারী, মনীষা চক্রবর্তী, অর্পিতা চ্যাটার্জী, অভিজিৎ বেজ, রাজেশ্বরী শর্মা,সৈয়দ সেলিনা, সৌরভ ঘোষ,কমলেশ মন্ডল,সুফি রফিক-উল ইসলাম, শ্যামল কুমার রায়,সৈয়দা বেনজির ইসরার, বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়, মিরাজুল সেখ ও ফরমান সেখ।

সব মিলিয়ে পঞ্চাশ টাকা মূল্যের জিরো পয়েন্টের‌ এই বিশেষ  সংকলনটি সংগ্রহ যোগ্য।

জিরো পয়েন্ট এ পুস্তক পর্যালোচনার জন্য যোগাযোগ করুন 9375434824 


Related posts

|| বাজলো তোমার আলোর বেণু || e-জিরো পয়েন্ট – আশ্বিন ১৪২৭

E Zero Point

দৈনিক কবিতাঃ কনকাঞ্জলি

E Zero Point

দৈনিক কবিতাঃ চিমটি কেটে দাও

E Zero Point

মতামত দিন