03/02/2023 : 9:55 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

প্রাকৃতিক বিপর্যয় ও জলবায়ু শিক্ষা বিষয়ে বর্ধমানে কর্মশালা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, বর্ধমান, ২ জানুয়ারি ২০২২:


করোনার ঘন ঘন আক্রমণ ও প্রাকৃতিক দুর্যোগের সংখ্যাধিক্য ও তার বিধ্বংসী রূপকে মোকাবিলা করার জন্য পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটির উদ্যোগে তরুণ বিজ্ঞান কর্মীদের নিয়ে প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা ও জলবায়ু শিক্ষা বিষয়ে রাজ্য কর্মশালা অনুষ্ঠিত হল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পুর্ব বর্ধমান জেলা কমিটির অফিস জাগরী ভবনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য কার্যকরী সভাপতি অধ্যাপক সত্যজিৎ চক্রবর্তী, সাধারণ সম্পাদক অধ্যাপক প্রদীপ মহাপাত্র, অরিন্দম কোনার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

রাজ্যের ১৬ টি জেলা থেকে ৬৩ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশ গ্রহণ করেন। অংশ গ্রহণকারী প্রত্যেকেই ছিলেন ৩৫ বছরের কম বয়সের বিজ্ঞান কর্মী। বিশেষজ্ঞ প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ গুপিনাথ অধিকারী ও মালদা জেলার ডেপুটি সি. এম. ও. এইচ ডাঃ অমিতাভ মণ্ডল।

ডঃ অধিকারী পরিবেশ দূষণ ও ফলশ্রুতিতে পৃথিবীর উত্তাপ বৃদ্ধিকেই ঘন ঘন প্রাকৃতিক বিপর্যয়ের কারণ হিসাবে উল্লেখ করেন এবং বলেন যে আগাম সতর্কতা ও জন জীবন রক্ষার পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া এই পরিস্থিতিতে জন জীবন রক্ষার আর কোন উপায় নেই। প্রাকৃতিক বিপর্যয়ের বিভিন্ন প্রকারভেদ নিয়েও তিনি আলোকপাত করেন। ডাঃ মণ্ডল প্রাকৃতিক বিপর্যয়ের অব্যবহিত পরেই অনুষঙ্গ হিসাবে জন স্বাস্থ্যের সমস্যা ও তার মোকাবিলা নিয়ে আলোকপাত করেন।

Related posts

পঞ্চায়েত নির্বাচনের আগে বড়সড় সাফল্য মালদার ভূতনি থানা পুলিশের

E Zero Point

বিষ মদ কান্ডঃ বর্ধমানে মৃতের সংখ্যা বেড়ে ৪

E Zero Point

নন্দীগ্রামে পরাজয়ের পর- ভবানীপুরের ভোট জয়ের তাৎপর্য

E Zero Point

মতামত দিন