29/09/2022 : 1:23 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানপূর্বস্থলী

কচুরিপানার হস্তশিল্পের প্রশিক্ষণ শিবির

জিরো পয়েন্ট নিউজ প্রসেনজিৎ দেবনাথ, পূর্বস্থলী, ১৬ জানুয়ারি ২০২২: 


পূর্বস্থলী ১ ব্লকের শ্রীরামপুর পঞ্চায়েতের অন্তর্গত বড় কোবলায় কচুরিপানার হস্তশিল্পের প্রশিক্ষণ শিবির শুভ উদ্বোধন হল এদিন রবিবার। খাল বিলের পাড়ে জন্মানো কচুরিপানা শুকিয়ে নিত্যনতুন ঘর সাজানোর উপকরণ তৈরি করে রাজ্যের মন্ত্রী তথা এলাকার বিধায়ক স্বপন দেবনাথের দৃষ্টি আকর্ষণ করেছিলেন এলাকারই যুবক রাজু বাগ। এর পরই মন্ত্রী স্বপন দেবনাথের উদ্যোগে চলা খালবিল উৎসবে রাজু বাগের তৈরি কচুরিপানা দিয়ে হাতের কাজের প্রদর্শনীও হয়। এরপরই মন্ত্রী স্বপন দেবনাথ কথা দিয়েছিলেন এলাকার মহিলাদের স্বনির্ভর করতে কচুরিপানা দিয়ে হস্তশিল্পের প্রশিক্ষণ শিবির তৈরি করা হবে। আর সেই কথা দেওয়ার কয়েক মাসের মধ্যেই এদিন রবিবার বড় কোবলা এলাকায় শুরু হল কচুরিপানা দিয়ে হস্তশিল্পের এই প্রশিক্ষণ শিবির।

এদিন মন্ত্রী স্বপনবাবু তিনি এই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধনে হাজির ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি দিলিপ মল্লিক, খালবিল ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি বিভাষ বিশ্বাস সহ বিশিষ্টজনেরা। এদিন মন্ত্রী স্বপনবাবু তিনি বলেন প্রথম পর্যায়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য খাল বিল ওয়েলফেয়ার সোসাইটি তরফে প্রশিক্ষণ শিবিরের যাবতীয় খরচ বহন করা হবে। প্রথম পর্যায়ে কুড়িজন মহিলা এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেছেন।

দু মাসের প্রশিক্ষণ শিবির শেষের পর কচুরিপানা দ্বারা উৎপাদিত দ্রব্যের মার্কেটিংয়ের ব্যবস্থা করা হবে। পরবর্তী সময় কোনো স্বয়ম্বর গোষ্ঠীর মহিলাদের দ্বারা যাতে বিপণন করা যায় তারও চিন্তা ভাবা হয়েছে. এতে এলাকার মানুষ স্বনির্ভর হবেন।

Related posts

কালনায় তর্পণের জন্য গঙ্গাস্নানের ভিড়

E Zero Point

রক্তের ঘাটতি পূরণে দায় এড়াচ্ছে পূর্ব বর্ধমানেন বেসরকারী নার্সিং হোমগুলি

E Zero Point

করোনা আপডেট পূর্ব বর্ধমানঃ আক্রান্ত ২৭৭ জন, দেখুন কোথায় কোথায় আক্রান্ত হয়েছে

E Zero Point

মতামত দিন