03/02/2023 : 2:50 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানপূর্বস্থলী

সেলাই প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনে মন্ত্রী স্বপন দেবনাথ

জিরো পয়েন্ট নিউজ প্রসেনজিৎ দেবনাথ, পূর্বস্থলী, ১৯ জানুয়ারি ২০২২: 


বেকারদের স্বনির্ভরের লক্ষ্যে পূর্বস্থলী এক নম্বর ব্লকের বিদ্যানগর আটিআই কলেজ থেকে ট্রেনিং নেওয়া ৬০ জন মহিলার মধ্যে ২০ জন মহিলাকে নতুন করে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের ব্যবস্থা করল সরকার। সোমবার সেই প্রশিক্ষণ শিবিরের শুভ উদ্বোধনের প্রথম দিনে হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, বিডিও দেবব্রত জানা, পঞ্চায়েত সমিতির সভাপতি দিলিপ মল্লিক, গয়ারাম দাস বিদ্যামন্দির হাইস্কুলের প্রধান শিক্ষক বিভাস বিশ্বাস সহ বিশিষ্টজনেরা।

এদিন সোমবার মন্ত্রী স্বপনবাবু তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য প্রতিটি ব্লকে একটি করে আটিআই তৈরি করা। আর সেই মতন পূর্বস্থলীর বিদ্যানগর আইটিআই কলেজ থেকে টেইলারিংয়ের প্রশিক্ষণ নেওয়া, কুড়ি জন মহিলাকে বাছাই করে তাদের স্বনির্ভরতার লক্ষ্যে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের ব্যবস্থা করা হলো। রাজ্য সরকারের সাথে মউ স্বাক্ষর করা পম্পা গার্মেন্টস নামে একটি সংস্থা তারাই এই প্রশিক্ষণের ব্যবস্থা করছে এই মহিলাদের।

প্রথম পর্যায়ে তাঁদের টেলারিংয়ের প্রশিক্ষণ দেয়া হয়েছিল, এরপর তাদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে সোমবার থেকে। উদ্দেশ্য একটাই স্থানীয় মহিলাদের স্বনির্ভর গড়ে তোলা সেই লক্ষ্যেই এই প্রশিক্ষণের ব্যবস্থা। মূলত স্কুল ড্রেস তৈরির জন্য সাড়ে পাঁচ কোটি মিটার কাপড়ের প্রয়োজন পশ্চিমবঙ্গে, আর কাপড় থেকে স্কুল ড্রেস যাতে মহিলারা তৈরি করতে পারেন সেই বিষয়ে মূলত প্রশিক্ষণ।

প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ নিতে আসা মহিলাদের মধ্যে একজন তিনি জানান, আমরা ট্রেনিং নিয়ে বাড়িতে বসেছিলাম ফের নতুন করে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের নিতে পেরে ভাল লাগছে। মূলত স্কুল ড্রেস, মাক্স তৈরি সহ যাবতীয় বিষয়গুলো শেখানো হবে এই প্রশিক্ষণ শিবির থেকে।

Related posts

তৃণমূল কংগ্রেস কর্মীদের নিয়ে কর্মী বৈঠক দেবীপুরে

E Zero Point

কলকাতা পুরসভার ১৩৮ টি আসন জিততে পারে তৃণমূলঃ সমীক্ষা

E Zero Point

বিলুপ্ত হয়ে যায়নি ঢেঁকির মাহাত্ম

E Zero Point

মতামত দিন