26/01/2023 : 3:13 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

২৩ জানুয়ারী মেমারিতে #অবিলম্বেস্কুলখুলুন মিছিলঃ আসুন মিছিলে পা মেলায়…..

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু ও অতনু ঘোষ, মেমারি,  ২২ জানুয়ারি ২০২২:


নেতাজী সুভাষ চন্দ্র বসু বলেছেন, “আমাদের সবচেয়ে বড় জাতীয় সমস্যা হল, দারিদ্র, অশিক্ষা, রোগ, বৈজ্ঞানিক উৎপাদন। যে সমস্যাগুলির সমাধান হবে, কেবলমাত্র সামাজিকভাবনা চিন্তার দ্বারা।”  আর সেই সামাজিক চিন্তা তখনই তৈরি হবে যখন আমরা পূঁথিগত শিক্ষা ও আর্দশগত জ্ঞান প্রাপ্ত করতে সমর্থ হবো – যে জ্ঞানশিক্ষা দেবেন একজন শিক্ষক। আর সেই শিক্ষককুলকেই যেমন “করোনার স্বাস্থ্যবিধি নিষেধ” বেঁধে রেখেছে, শিক্ষাদান ব্যতীত অন্যান্য কাজকর্মে ব্যস্ত রেখেছে, তেমনই শিক্ষাঙ্গণগুলিকে শিক্ষার্থীর জন্য তালা ঝুলিয়েছে সেই  “করোনার স্বাস্থ্যবিধি নিষেধ”।

প্রথম ঢেউ, দ্বিতীয় ঢেউ, তৃতীয় ঢেউ…..না জানি আরও কত ঢেউ আসবে। কিন্তু ঢেউয়ের মোকাবিলা করাও শেখাতে হবে শিক্ষার্থীদের। যেখনে সমস্ত কিছুর জন্য বিধি নিয়মে শর্ত আরোপ করে ছাড় দেওয়া হয় আর শিক্ষাঙ্গনে সুরক্ষার নামে তালা দেওয়া হয়। এসব নিয়েই পুঞ্জিভূত ক্ষোভ ছড়িয়ে পড়েছে শিক্ষক থেকে অভিভাবক ও শিক্ষার্থীর মধ্যে।

রাজ্যে স্কুল-কলেজ খোলার দাবিতে এবার পথে নামছে বিভিন্ন শিক্ষক ও ছাত্র সংগঠন ও সাধারণ বুদ্ধিজীবী মানুষ। তাদের সঙ্গে অভিভাবকদের একাংশও শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সরব হয়েছে। কেন স্কুল-কলেজ খোলা হবে না, এই প্রশ্নে ইতিমধ্যেই ঝড় উঠেছে সামাজিক মাধ্যমে। #অবিলম্বেস্কুলখুলুন হ্যাশট্যাগ মাধ্যমে মেমারিতে যেমন ফেসবুকাররা হাওয়া দিয়েছে প্রতিদিন তার ঝড় #openschoolcollegeuniversities   হ্যাশট্যাগের মাধ্যমে আজ গোটা রাজ্যে। মেলা, খেলা, জিম, বিয়ে বাড়ির ভিড়, উৎসব সবই যখন ছাড় পেয়েছে, তখন স্কুল-কলেজে ছাড় নয় কেন, তার জবাব চাওয়া হচ্ছে। কলকাতা সহ বিভিন্ন জেলায় কোনও কোনও সংগঠনও এই ইস্যুতে পথে নেমেও পড়েছে। ক্রমশই রাজ্য জুড়ে জোরদার হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি। রাজ্য সরকার এখনও পর্যন্ত স্কুল-কলেজ খোলার ব্যাপারে কিছু জানায়নি।

তাই আগামী ২৩শে জানুয়ারি বৈকাল ৩ ঘটিকায় মেমারি নতুন বাস স্ট্যান্ড এর নেতাজি মূর্তির সামনে মেমারি এলাকার মানুষদের নিয়ে কোভিড বিধি মেনে স্কুল, কলেজ খোলার দাবিতে একটি স্বতঃস্ফূর্ত মিছিল অনুষ্ঠিত হতে চলেছে। অনেকই এই মিছিলকে ট্যাগলাইন দেবেন কিন্তু জিরো পয়েন্ট থেকে সকলের প্রতি আবেদন আপনার প্রজন্মের ভবিষ্যতের জন্য প্রতিবাদ মিছিলে পা মেলান।

 

 


নিউ বাসষ্ট্যান্ডের ফটোঃ কৌশিক বসু

Related posts

শান্তিনিকেতন মেডিকেল কলেজে ভার্চুয়াল আলোচনা

E Zero Point

‘বর্ধমান সহযোদ্ধা’র  দশম বর্ষপূর্তি উদযাপন 

E Zero Point

দূষণের রাজত্ব থেকে মুক্তির লড়াইয়ের বার্তা বর্ধমানে

E Zero Point

মতামত দিন