29/02/2024 : 8:56 PM
সাহিত্যসাহিত্য সংবাদ

কবিতা গানে মুখর বাংলার জনরবের সাহিত্য অনুষ্ঠান

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা,  ২৪ জানুয়ারি ২০২২:


নিউজ পোর্টাল বাংলার জনরবের সাহিত্য বিভাগ আয়োজিত গত ২২ জানুয়ারি ২০২২ এর প্রথম মাসের দ্বিতীয় আন্তর্জালিক সাহিত্য অনুষ্ঠান মুখর হয়ে ওঠে একগুচ্ছ কবিতা ও গানে। প্রতিবারের মত এদিন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ গ্রহন করেন ব্যাঙ্গালোর থেকে বিশিষ্ট সঙ্গীত শিল্পী শ্রীমতি অমিতা চক্রবর্তী, গুয়াহাটি অসমের বিশিষ্ট কবি নাসিরুদ্দিন আহমেদ, পশ্চিমবঙ্গ মেমারির তরুণ কবি সন্দীপ রায়, কলকাতার স্বনামধন্য কবি অপর্না হালদার। সংগীতের মাধূর্যে অনুষ্ঠানের সূচনায় সঙ্গীত পরিবেশন করেন ব্যাঙ্গালোরে এই সময়ে বাংলাগানের অন্যতম শিল্পী অমিতা চক্রবর্তী। শিল্পী প্রথমে ‘ধায় যেন সকল ভালবাসা প্রভু তোমার গানে তোমার প্রাণে’ মনমাতানো রবীন্দ্র সংগীত পরে ‘মালা গাঁথা শেষ না হতে তুমি এলে ঘরে’ জনপ্রিয় নজরুল গীতি পরিবেশন করে অনন্য পরিবেশ তৈরি করে দেন। তার আগে স্বাগত ভাষণে বাংলার জনরবের সম্মানীয় সম্পাদক সেখ ইবাদুল ইসলাম বলেন, সুস্থ সমাজ গঠনে সাহিত্য সংগীতের ভূমিকা অপরিসীম। প্রকৃত সাহিত্যিক, সাহিত্য অনুরাগী তথা সংগীত শিল্পীরা সমাজের সুস্থতায় সেই কাজটি করে চলেছেন। বাংলার জনরব প্রতিমাস আন্তর্জাতিক পর্যায়ের সেইসব গুণি শিল্পী সাহিত্যিকদের আমন্ত্রণ জানিয়ে সুস্থ সমাজ গঠনের শরিক হওয়ার ক্ষুদ্র প্রয়াস চালিয়ে যাচ্ছে।
এরপর বাংলার জনরবের সম্মানীয় সাহিত্য সম্পাদক গল্পকার সেখ আব্দুল মান্নান আমন্ত্রিত তিন কবি সাহিত্যিকের সংক্ষিপ্ত পরিচয় সহ কাব্য পাঠের মনোজ্ঞ অনুষ্ঠানটি সুচারুরূপে সঞ্চালনা করেন।তিনি বলেন এ যাবৎ পৃথিবীতে যত শিল্প রয়েছে তার মধ্যে শ্রেষ্ঠত্বের দাবিদার কবিতা। কবি তাঁর মননে নিখুঁত কল্পনায় শব্দের মনিমুক্তর মালা গেঁথে যে সাহিত্য ‌সৃষ্টি করেন তা পাঠকের মনভূবনকে আলোড়িত করে। অসীম সাহিত্য জগতের আজকের তিন কবিও সেই মহৎ কাজটি করে চলেছেন আপন দক্ষতায়।
এদিন আমন্ত্রিত তিনি কবির স্বরচিত কবিতা পাঠ এবং একমাত্র সংগীত শিল্পীর সুরেলা কন্ঠের গান সমগ্র অনুষ্ঠানটি প্রাণময়তায় ভরিয়ে তুলেছিল।

Related posts

|| শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে || e-জিরো পয়েন্ট – শ্রাবণ ১৪২৭

E Zero Point

দৈনিক কবিতাঃ অসমাপ্ত কিছু সারণী

E Zero Point

দৈনিক কবিতাঃ প্রথম কদম

E Zero Point

মতামত দিন