01/10/2022 : 3:53 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গ

কলকাতা বইমেলা শুরু ২৮ ফেব্রুয়ারি, থিম কান্ট্রি বাংলাদেশ

জিরো পয়েন্ট নিউজ রাজকুমার দাস, কলকাতা, ১১ ফেব্রুয়ারি ২০২২:


আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। কলকাতার বিধাননগরের করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে ২৮ ফেব্রুয়ারি শুরু হবে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। চলবে ১৩ মার্চ পর্যন্ত।

এ উপলক্ষ্যে কলকাতা পাবলিশার্স এন্ড বুক সেলস গিল্ড আয়োজিত সাংবাদিক সম্মেলন ও লোগো উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধান সমন্বয়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

কলকাতা প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে কবি কামাল চৌধুরী বলেন, এ বছরটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ আমরা এবছর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন করছি। এবারের বইমেলায় আমাদের থিম হচ্ছে ‘মুজিব চিরন্তন’। এই থিমের উপর ভিত্তি করে আমাদের গান-‘সৃজনে মননে মানবিক দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলাদেশ”

তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে। ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে প্রদত্ত বঙ্গবন্ধুর সেই ভাষণ ছিল মূলত: স্বাধীনতার ডাক, সশস্ত্র মুক্তিযুদ্ধের আহবান এবং অনুপ্রেরণা। ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো বঙ্গবন্ধুর এই ভাষণটিকে বিশ্ব প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দিয়ে মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে। মুজিববর্ষে তাই বঙ্গবন্ধুর ৭ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করেই এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে।

সরকারী-বেসরকারী মিলে এবছর বাংলাদেশের ৫০টি স্টল থাকবে। কলকাতায় বাংলাদেশের মান্যবর উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, মেলার ৩টি প্রবেশদার বা গেট এবার বাংলাদেশ নির্মাণ করছে। এই গেট ৩টি বঙ্গবন্ধুর লেখা ৩টি বই এর আদলে নির্মাণ করা হবে। (অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন)

এবারের মেলায় দুদিন, ৩ এবং ৪ মার্চ বাংলাদেশ দিবস হিসেবে উজ্জাবিত হবে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সাথে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রখ্যাত লেখিকা সেলিনা হোসেন বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। সংবাদ সম্মেলনে গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে ও সাধারন সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যয় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনের পর ড: কামাল চৌধুরী কলকাতা প্রেসক্লাবে স্থাপিত বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র পরিদর্শন করেন।

Related posts

সীমান্তে বিএসএফের সিভিক অ্যাকশন প্রোগ্রাম গ্রামে গ্রামে

E Zero Point

বর্ধমানের ঐতিহ্যবাহী শূলি পুকুরের নাম পরিবর্তন

E Zero Point

মানহানি মামলায় দ্রুত বিচারের জন্য আদালতে দিলীপ ঘোষ 

E Zero Point

মতামত দিন