07/10/2022 : 12:17 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

সমবায়ের বীজ আলুর আশানুরুপ ফলন না হওয়ায় ক্ষতিপূরণের দাবী মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ – নূর আহামেদ, মেমারি, ২২ এপ্রিল ২০২২:


পূর্ব বর্ধমান জেলার মেমারি থানার অন্তর্গত আমাদপুর সমবায় সমিতি থেকে চাষীরা আলু চাষের সময় বীজ আলু কিনেছিল। কিন্তু সেই বীজ আলুর ফলন আশানুরুপ না হওয়ায় চাষীরা ব্যপক ক্ষতির সম্মুখীন হয়। চাষীরা জানান আলু চাষের জন্য বিঘা প্রতি আনুমানিক খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। চাষীরা ক্ষতিপূরণের দাবীতে গত ৬ মার্চ সমিতির সভাঘরে আলোচনায় বসলে, সমবায় কর্তৃপক্ষ সর্বোচ্চ ক্ষতিপূরণের লিখিত প্রতিশ্রুতি দেয়। কিন্তু দেড় মাস অতিক্রান্ত হলেও কোন ক্ষতিপূরণ চাষীরা না পাওয়ায় বৃহস্পতিবার দুপুরে বেশকিছু চাষী ক্ষতিপূরণের দাবী আবার সমবায় কর্তৃপক্ষের কাছে ডেপুটেশন দেয়।

এবছর অকালবৃষ্টির কারণে দুবার আলুচাষ করতে হওয়ায় চাষীরায় এমনিতেই বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে তার উপর মহিন্দ্রা কোম্পানির বীজ আলু আমাদপুর সমবায় থেকে কেনার পর ফলন ভালো না হওয়ায় চাষীদের মাথায় হাত।

সমবায়ের ম্যানেজার বাণীপদ দত্তের অফিসে অনুপস্থিত থাকায় চাষীদের পক্ষ থেকে চারজনের একটি প্রতিনিধি দল সমবায় কর্মী শ্যামল মজুমদারের হাতে ডেপুটেশনের কপি তুলে দেন। যদিও উপস্থিত চাষীরা আমাদপুর সমবায়ের কাছ থেকে ক্ষতিপূরণের ব্যপারে কোন আশ্বাস পাননি। জানা যায় আগামী মঙ্গলবার আবার তারা সমবায়ে আসবেন।

আমাদপুর সমবায়ের ফার্টিলাইজার ইনচার্জ হরপ্রসাদ দাস জিরো পয়েন্টের প্রতিনিধিকে জানান যে, চাষীদের প্রতি আমাদপুর সমবায় সমব্যথী। তাদের এই ক্ষতিপূরণের ব্যপারে মহিন্দ্রা কোম্পানীর কর্তৃপক্ষের সাথে কথা বলবেন এবং বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

এদিন আমাদপুর সমবায়ে ডেপুটেশন জমা দেওয়ার সময় যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই কারণে মেমারি থানার পুলিশ উপস্থিত ছিলেন।

Related posts

উঠোনে পাঠশালাঃ কলকাতা পুরভোটে সবার আগে বামফ্রন্টের ইস্তেহার

E Zero Point

মঙ্গলকোটে তৃণমূল কংগ্রেসের বাইক মিছিল

E Zero Point

পূর্ব বর্ধমানে দিনভর বজ্রবিদ্যুত্‍ সহ প্রবল বৃষ্টির পূর্বাভাস

E Zero Point

মতামত দিন