02/02/2023 : 6:21 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারিতে ভ্রাম্যমান দুয়ারে সরকার

জিরো পয়েন্ট নিউজ, মেমারি,  ২১ মে ২০২২:


রাজ্যজুড়ে শনিবার থেকে শুরু হলো রাজ্য সরকারের জনপ্রিয় পরিষেবা  চতুর্থ পর্যায়ের দুয়ারে সরকার। বিগত দুয়ারে সরকার ক্যাম্পে সাধারণ মানুষ যে যে সরকারি পরিষেবা পেয়েছিলো এবারও সেগুলি যেমন পাচ্ছেন পাশাপাশি আরো কিছু পরিষেবা এবার পাচ্ছেন। তবে এবারের দুয়ারের সরকারের অন্যতম আকর্ষণ “ভ্রাম্যমান দুয়ারে সরকার”। যে সমস্ত এলাকার মানুষ ক্যাম্পে আসতে পারেননি বা আসার সমস্যা আছে সেইসব গ্রাম বা এলাকায় তাদের ঘরের কাছে পৌঁছে যাচ্ছে এই ভ্রাম্যমান দুয়ারে সরকারের গাড়ি। সেখানেও তারা বাড়ির দুয়ারে পরিষেবা পেয়ে যাচ্ছেন।


এদিন মেমারি-১ ব্লকের আমাদপুর গ্রাম পঞ্চায়েতের বিজড়া গ্রামে আজ পৌঁছেছিল ভ্রাম্যমান দুয়ারে সরকারের মোবাইল ভ্যান। বিজড়া গ্রামের সায়েরর পাড়ে বসবাস করেন প্রায় সত্তর ঘর আদিবাসী পরিবার। তারা বিভিন্ন কারণে আগের ক্যাম্পে আসতে পারেনি, তাদের কাছেই এদিন গেল ভ্রাম্যমাম দুয়ারে সরকার। তারা সরাসরি বিভিন্ন দপ্তরের আধিকারিকদের কাছে পরিষেবা নিলেন।

ভ্রাম্যমান দুয়ারে সরকার এর ফলে সায়েরর পাড়ের বাসিন্দারাও খুব খুশি। পাড়ার সুমিত্রা হাঁসদা, প্রতিমা কুড়ি, মাকু হেমব্রম, গণেশ মুর্মু রা জানালেন, তারা এই পরিষেবা পেয়ে খুব খুশি। তারা বলেন, বাড়ির দুয়ারেই সরকারি পরিষেবা পেয়ে গেলাম। আর কি চাই। সত্যি সরকার মানুষের জন্য কিছু করছে।

শনিবার ভ্রাম্যমান দুয়ারে সরকারের এই পরিষেবার তদারকি করতে উপস্থিত হয়েছিলেন পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সাংস্কৃতিক আধিকারিক রাম শঙ্কর মন্ডল। তিনি জিরো পয়েন্ট এর প্রতিনিধিকে জানান, বিগত দুয়ারের সরকারের অভিজ্ঞতায় রাজ্য সরকার দেখেছে যে রাজ্যের অনেক প্রত্যন্ত গ্রাম আছে যেখানকার গ্রামবাসীরা দুয়ারে সরকারের ক্যাম্পে পৌঁছাতে অনেক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়। সেই সমস্যার সমাধানের জন্যই এবারের দুয়ারে সরকারের নব সংযোজন ভ্রাম্যমান দুয়ারে সরকার। যার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পৌঁছে গিয়ে সরকারী পরিষেবা দেওয়া হবে।

মেমারি-১ ব্লকের বিডিও ডা. আলি মহ: ওয়ালি উল্লাহ জানান, আমরা আজ থেকে দুয়ারে সরকার ক্যাম্পগুলির পাশাপাশি এবার ভ্রাম্যমান দুয়ারে সরকার টা বিভিন্ন এলাকায় পাঠাচ্ছি। যেখানকার মানুষজন নানান কারণে আমাদের ক্যাম্পে আসতে পারেননি তাদের কাছেই পৌঁচ্ছে যাবার চেষ্টা করছি। এই উদ্যোগ আমাদের দশটি গ্রাম পঞ্চায়েত প্রত্যেক জায়গায় একটি করে ভ্রাম্যমান গাড়ি থাকবে।

দুয়ারে সরকারের প্রথম দিনে বিজড়া গ্রামে উপস্থিত ছিলেন মেমারি ১ পঞ্চায়েত সমিতির ডিইও শুভেন্দু সাঁই ও মেমারি ১ ব্লক খাদ্য ও সরবরাহ আধিকারিক কমল সরকার সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকগণ।

Related posts

ভয়াবহ আগুনে ক্ষতিগ্রস্ত কুড়িটি বাড়ি

E Zero Point

শক্তিগড়ে রেলের জায়গায় বস্তিবাসীদের উচ্ছেদের প্রতিবাদ

E Zero Point

তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে শীতবস্ত্র বিতরণ

E Zero Point

মতামত দিন