05/02/2023 : 2:05 AM
আমার বাংলাউত্তর বঙ্গকৃষ্টিবিনোদনমালদহ

উত্তরবঙ্গে রবীন্দ্র নজরুল মুখী উৎসব

জিরো পয়েন্ট নিউজ রাজকুমার দাস, মালদা, ৩০ মে ২০২২:


বাংলা সংস্কৃতি বলয় গম্ভীরা সংসদ এর আয়োজনে চাঁচল মালদা উত্তরবঙ্গে প্রথম বর্ষ রবীন্দ্র নজরুল মুখী উৎসব ২০২২ অনুষ্ঠিত হলো সঙ্গীত নৃত্য কলাকেন্দ্রে। অনুষ্ঠানের সভাপতি সমাজকর্মী সুমিত সরকার বৃক্ষে জল দিয়ে অনুষ্ঠানের শুভারম্ভ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক ও লেখক সমর উপাধ্যায়, শিক্ষক পার্থ চক্রবর্তী, সঙ্গীত নৃত্য কলাকেন্দ্রের অধ্যক্ষ শ্রীকান্ত রায় চৌধুরী, অধ্যক্ষা চন্দনা রায়চৌধুরী, রম্যা রায় চৌধুরী,বাংলা সংস্কৃতি বলয় এর পক্ষ থেকে তীর্থ সুন্দর বিশ্বাস, প্রতিষ্ঠানের শিল্পীরা ও স্থানীয় মানুষেরা।
অনুষ্ঠান সভাপতি আগত অতিথি শিল্পীদের বলয় এর পক্ষ থেকে উত্তরীয় প্রদান, বৃক্ষ এবং পুরুলিয়ার তৈরী মুখোশ স্মারক দিয়ে সম্মাননা জানানো হয়।সম্মানিত হন – বাদ্য যন্ত্রী শিল্পী জহর কুন্ডু, প্রসেনজিৎ সরকার, সৌমেন রায়চৌধুরী।

উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন কলাকেন্দ্রের অধ্যক্ষ শ্রীকান্ত রায় চৌধুরী। সভাপতি তার ভাষনে গম্ভীরা সংসদ এর উদ্যোগের ভুয়সী প্রশংসা করে সঙ্গে থাকার বার্তা দেন। অন্যান্য অতিথিরা গম্ভীরা সহ একাধিক শিল্প সংস্কৃতি এবং রবীন্দ্র নজরুল চর্চার বর্তমান অবস্থান তুলে ধরেন।


সংস্থা এবং আমন্ত্রিতরা সঙ্গীত নৃত্য প্রবন্ধ পাঠ পরিবেশন করেন। বলয় এর পক্ষ থেকে তীর্থ সংসদের জন্ম ইতিহাস উদ্দেশ্য এবং জেলায় সদস্য সংগ্রহ এবং চাঁচল সহ মালদা জেলার মানুষের আন্তরিক সদিচ্ছার কথা তুলে ধরেন।
মঞ্চ সজ্জায় ব্যবহার করা হয় বিলুপ্ত হয়ে যাওয়া ক্যাসেট ডিভিডি যাতে ঠাঁই পেয়েছেন রবীন্দ্র নজরুল রাগশ্রয়ী গানের বিশিষ্ট শিল্পীরা। পরিবেশ সচেতনতা বাড়াতে ব্যবহার করা হয় মৃৎ ও একাধিক জেলার প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া কুটির শিল্প।মঞ্চ সজ্জায় জঙ্গলমহলের ধামসা ব্যবহৃত হয়।


স্থানীয় অভিভাবক লক্ষণ পান্ডে, গৌতম দাস তাদের হাতেও বলয় এর পক্ষ থেকে চারা গাছ ও উত্তরীয় স্মারক প্রদান করা হয়।
জাতীয় সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Related posts

মুখে মাস্ক নেই, বিশেষ অভিযান মহকুমা শাসকের

E Zero Point

মেমারি হাটপুকুর ঘাটে ছটপুজোর সমাগম

E Zero Point

সৌদি আরব থেকে ফিরে স্বামীর হাতে স্ত্রী খুন

E Zero Point

মতামত দিন