28/04/2024 : 6:46 PM
আমার বাংলাগুসকরাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

নিষিদ্ধ প্লাস্টিক – জরিমানার শিকার কয়েকজন ব্যবসায়ী

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, গুসকরা, ১১ জুলাই ২০২২:


একদিকে প্রায় ষাট হাজার কোটি টাকার ব্যবসা অন্যদিকে পরিবেশ। শেষ পর্যন্ত পরিবেশকে বেশি গুরুত্ব দিয়ে নিষিদ্ধ ঘোষণা করা হয় ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক ব্যবহারে। তবে হঠাৎ করে নয়, স্হানীয় প্রশাসন থেকে গত জুন মাস ধরে দেশব্যাপী প্রচার করে ১ লা জুলাই থেকে নিষিদ্ধ করা হয়। ব্যতিক্রম ছিলনা গুসকরা পুর কর্তৃপক্ষ। সরকারি নির্দেশ মেনে পুর ও পুলিশ প্রশাসন যৌথভাবে প্রচার করে। এখানেও প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়।

তবে শুধু নিষেধাজ্ঞা জারি করেই পুর কর্তৃপক্ষ হাত গুটিয়ে বসে ছিলনা। নির্দেশ কতটা কার্যকর হচ্ছে সেটা দেখার জন্য গুসকরা বীট হাউসের পুলিশ আধিকারিকদের সঙ্গে নিয়ে পুরসভার চেয়ারম্যান কুশল মুখার্জ্জী ও ভাইস চেয়ারম্যান বেলি বেগম ৯ জুলাই গুসকরার বিভিন্ন বাজারে হানা দেন। সঙ্গে ছিলেন পুরসভার বড়বাবু মধুসূদন পাল ও স্যানিটারি ইন্সপেক্টর দেবাশীষ গোস্বামী সহ আরও কয়েকজন। তারা হাতে নাতে কয়েকজনকে ধরেও ফেলেন এবং পূর্ব ঘোষণা অনুযায়ী জরিমানাও করা হয়। বেশ কিছু নিষিদ্ধ প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয়। এই ঘটনায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ দ্যাখা যায়।

ব্যবসায়ীদের, বিশেষ করে ফুটপাতের ছোট ব্যবসায়ীদের, বক্তব্য আমরাও চাই পরিবেশের স্বার্থে এইসব প্লাস্টিক নিষিদ্ধ করা হোক। কিন্তু সস্তায় বিকল্প কিছু না পেলে আমাদের ব্যবসা লাটে উঠে যাবে। দুর্মূল্যের বাজারে একটু দামি প্লাস্টিক ব্যবহার করলে তার দায় শেষ পর্যন্ত ক্রেতাকে নিতে হয়। তবে ক্রেতারা যদি বাড়ি থেকে ব্যাগ নিয়ে আসে তাহলে সমস্যা অনেকটা দূর হবে ।

কুশল বাবুর বক্তব্য – এটা ঠিকই দীর্ঘদিন ব্যবহার করতে করতে হঠাৎ বন্ধ হলে সমস্যা হবেই। কিন্তু পরিবেশের স্বার্থে, সাময়িক অসুবিধা হলেও, সবাইকে মেনে নিতেই হবে। একটা সময় দ্যাখা যাবে বাজারে যাওয়ার সময় ঠিক আগের মতই প্রত্যেকেই বাড়ি থেকে ব্যাগ নিয়ে যাচ্ছে। ভবিষ্যত প্রজন্মের স্বার্থে প্রত্যেককে সরকারি নির্দেশ মেনে চলতে অনুরোধ করব।

Related posts

মেমারি থানার দেবীপুরে কালীমন্দিরের গ্রিলে এক যুবকের ঝুলন্ত দেহ

E Zero Point

বৃষ্টির অভাব – চাষীদের মাথায় হাত

E Zero Point

লক্ষ্মীপুজো যেন সম্প্রীতির জ্বলন্ত নিদর্শন পূর্ব বর্ধমানে

E Zero Point

মতামত দিন