29/09/2022 : 2:15 PM
BREAKING NEWS
আমার বাংলাউত্তর বঙ্গকোচবিহার

সীমান্তে বিএসএফের সিভিক অ্যাকশন প্রোগ্রাম গ্রামে গ্রামে

জিরো পয়েন্ট নিউজ – বিশ্বজিৎ রায়, কোচবিহার, ১৬ সেপ্টেম্বর ২০২২:


সেক্টর হেডকোয়ার্টার জলপাইগুড়ির দায়িত্বের এলাকাটি নদী-নালায় পরিপূর্ণ। এই এলাকার সীমান্তের ওপারে বসবাসকারী মানুষ জীবিকার তাগিদে ছোটখাটো চোরাচালান চালাতে নানাভাবে চেষ্টা করে। কিন্তু সেক্টর হেডকোয়ার্টার জলপাইগুড়ির অধীনে কাজ করা ৪০ তম কর্পসও চোরাচালান বন্ধ করার জন্য ক্রমাগত চেষ্টা করছে। এর আওতায় বিভিন্ন ধরনের অপারেশনাল ব্যবস্থা ছাড়াও সিভিক অ্যাকশন প্রোগ্রাম, দক্ষতা ব্যবস্থাপনা, শিক্ষার্থীদের শারীরিক ও বুদ্ধিবৃত্তিক প্রশিক্ষণ এবং সীমান্তবাসীদের চোরাচালান ও অন্যান্য ছোটখাটো অপরাধ থেকে দূরে থাকতে শিক্ষিত করে তোলা হচ্ছে।

এই পর্বে, ১৬ সেপ্টেম্বর 40 V বাহিনী কর্তৃক তার দায়িত্বের এলাকায় অবস্থিত সীমান্ত চৌকি বিআরকে বাড়ীতে সীমান্তবাসীদের সাথে একটি গ্রাম সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। যাতে গ্রাম পঞ্চায়েত কুচলিবাড়ির অধীন ১০৮ ছোট কুচলিবাড়ি খলওয়াত্রী, ১১২ ঘনোটারি ইত্যাদি বিভিন্ন গ্রামের সীমান্ত বাসিন্দারা অংশ নেন। বৈঠকে কোম্পানী কমান্ডার সীমান্তবাসীদের বিভিন্ন সমস্যার কথা মনোযোগ সহকারে শোনেন এবং সেগুলোর যথাযথ সমাধান করেন এবং সীমান্তের ওপারে সংঘটিত ক্ষুদ্র চোরাচালান ও অন্যান্য অপরাধ থেকে দূরে থাকার জন্য তাদের শিক্ষা দেন।

বৈঠকে সীমান্তবাসী ৪০ ভি কোর ও কোম্পানি কমান্ডার বিআর কে বারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সীমান্ত অপরাধ প্রতিরোধে আমরা সকল গ্রামবাসী সীমান্ত নিরাপত্তা বাহিনীর সাথে ধাপে ধাপে হাঁটতে প্রস্তুত। তিনি বলেন, সম্প্রতি সীমান্তের 108 ছোট কুচলিবাড়ি গ্রামের বর্ডার পোস্ট বিআরকে বাড়ীর অন্তর্গত তারাবন্দীর সামনে সীমান্তের কাছে একটি সেন্ট্রি পোস্ট স্থাপন করা হয়েছে যেখানে পশু চোরাচালান, নিষিদ্ধ পণ্য চোরাচালান, পশু চুরি এবং বাংলাদেশীদের অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধ। ব্যাপকভাবে নেমে এসেছে।

বৈঠক শেষে, সীমান্তের বাসিন্দারা কোম্পানি কমান্ডারকে সীমান্তের কাছাকাছি আরও সেন্ট্রি পোস্ট স্থাপনের অনুরোধ করেন যাতে পূর্বোক্ত সীমান্তের ওপার থেকে অপরাধ পুরোপুরি বন্ধ করা যায়। কোম্পানী কমান্ডার আশ্বস্ত করেছেন যে উচ্চতর সদর দফতরের বিবেচনার পরে এই জাতীয় আরও সেন্ট্রি পদ শীঘ্রই স্থাপন করা হবে।

Related posts

সালারে তৃণমূলের প্রতিবাদ মিছিল

E Zero Point

ভাতারে রক্তদান শিবির

E Zero Point

ভার্চুয়াল ২২শে শ্রাবণ উদযাপন জামালপুরে

E Zero Point

মতামত দিন