08/02/2023 : 8:19 PM
আমার দেশআমার বাংলাউত্তর বঙ্গকোচবিহার

এবার দ্রুত বাংলাদেশে পণ্য বোঝাই ট্রাক পাঠানো সম্ভব

জিরো পয়েন্ট নিউজ – মৃন্ময় রায়, কোচবিহার, ২২ সেপ্টেম্বর ২০২২:


বাংলাদেশে পণ্য রপ্তানির ক্ষেত্রে এবার দ্রুত সেই দেশে ট্রাক পৌছে দিতে পারবেন ব্যবসায়ীরা। এরজন্য রাজ্য সরকারের তরফে “সুবিধা ভেইকেল ফেসিলিয়েশন সিস্টেম”নামে একটি সিস্টেম চালু করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই এই সিস্টেম চালু হয়ে গিয়েছে রাজ্যের দুটি ইমিগ্রেশন চেক পোস্ট বেনাপোল ও গোজা ডাঙ্গায়।

সবকিছু ঠিকঠাক থাকলে কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়েও আগামি ২৬ সেপ্টেম্বর থেকে এই সিস্টেম চালু হবে।এনিয়ে সবধরণের প্রশাসনিক প্রস্তুতি সেরে ফেলা হচ্ছে বলে শুল্ক দপ্তর ও প্রশাসন সূত্রের খবর।


জানা গিয়েছে, এই সিস্টেমে ব্যবসায়ীদের অনলাইনে আবেদন করে রেজিশট্রেশন করতে হবে। এতে তারা দ্রুত পণ্য বোঝাই ট্রাক বাংলাদেশে পাঠাতে পারবেন। ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে পর্যায়ক্রমে বাংলাদেশে পণ্য নিয়ে যাওয়া ট্রাক পাঠানো যাবে। বাংলাদেশে পণ্য নিয়ে যাবার অপেক্ষায় সীমান্তে অনেকদিন ট্রাক দাঁড় করিয়ে রাখতে হয় মাঝেমধ্যেই। এতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ডিটেনশন চার্জ বাবদ অনেক টাকা লোকসান হয়। বিভিন্ন স্থল বন্দর এলাকাগুলি থেকে কমবেশি এই অভিযোগ রয়েছে।




রাজ্য সরকারের নতুন সিস্টেমে এই সমস্যার সমাধান হবে বলে মনে করছেন ব্যবসায়ীদের একটি অংশ। এই সিস্টেমে এখন দ্রুত বাংলাদেশে পণ্য বোঝাই ট্রাক পাঠানো সম্ভব হবে বলে অধিকাংশ ব্যবসায়ীই মনে করছেন।

চ্যাংরাবান্ধা এক্সপোর্টার্স এসোসিয়েশনের সম্পাদক ঈদু সদাগর জানিয়েছেন,”এই সিস্টেম চালু হবার খবর পেয়েছি।তবে চালু না হওয়া অবধি এনিয়ে বিস্তারিত কিছু বলা সম্ভব হচ্ছেনা।


Related posts

রাজ্যগুলির জন্য রেলের প্রায় ৬৪ হাজার কোভিড কেয়ার শয্যা প্রস্তুত

E Zero Point

মাধ্যমিকে ১৬ তম স্থান মেধাবী সোমেশ্বর দাসকে বিজেপির সংবর্ধনা

E Zero Point

বাম আমলে লসে চলা তন্তুজ মুখ্যমন্ত্রীর আমলে লাভের মুখ দেখেছেঃ মন্ত্রী স্বপন দেবানথ

E Zero Point

মতামত দিন