02/02/2023 : 10:57 PM
আমার দেশ

‘নির্যাতনের নথি’ পোর্টাল উদ্বোধনঃ সারা দেশে ঘটে চলা লিঙ্গ হিংসা ও শিশু নির্যাতনের খবর

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২২ সেপ্টেম্বর ২০২২:


আজ মহিলা স্বরাজ পশ্চিমবঙ্গ ‘নির্যাতনের নথি’ নামে একটি নিউজ পোর্টাল চালু করল। মহিলা স্বরাজের সর্বভারতীয় সভাপতি শালিনী মালবিয়া এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে পোর্টালটির উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন সিঞ্চিতা রায়, সদস্য, জাতীয় সচিবালয়; সুফিয়া খাতুন, সভানেত্রী, মহিলা স্বরাজ পশ্চিমবঙ্গ ও সম্পাদক, ‘নির্যাতনের নথি’; ডাঃ রত্না পাল, কোষাধ্যক্ষ, স্বরাজ ইন্ডিয়া পশ্চিমবঙ্গ এবং পৌলমী ঘোষ, সহ-সভানেত্রী, মহিলা স্বরাজ পশ্চিমবঙ্গ।

অনুষ্ঠানে শালিনী মালবিয়া বলেন, “মহিলাদের প্রতি নিপীড়নকে কেবল আইন-শৃঙখলার সমস্যা হিসেবে দেখলে হবে না। এটি সামাজিক সমস্যা। বহু ঘটনার রিপোর্ট সরকারের কাছে থাকে না। গ্রাম বা সমাজের পিছিয়ে পড়া অংশে ঘটে যাওয়া নিপীড়নের খবর প্রায়ই আমাদের কাছে পৌঁছয় না। কখনও ধর্ম, কখনও জাতির নামে মহিলাদের অত্যাচার করে হিরো হয়ে যায় কিছু লোক। বাচ্চাদের ওপর নিপীড়ন হলে কেউ কথা বলে না। কারণ বাচ্চারা ভোটব্যাংক নয়। তৃতীয় লিঙ্গের মানুষেরা তো জায়গাই পান না। এইসব বিষয় নিয়ে ক্রমাগত আলোচনা চালিয়ে যেতে হবে।”

100 BABY SHOE

পোর্টালের সম্পাদক সুফিয়া খাতুন জানান, “কেবল বাইরে নয়, ঘরেও মহিলারা নির্যাতনের শিকার হন। আমাদের কাজ হল এটা বোঝানো যে, মহিলাদেরও নিজস্ব অধিকার আছে। গৃহহিংসার শিকার হন বহু প্রবীণ নাগরিক। আমরা জানতেই পারি না কত ঘটনা। এই পোর্টালের মাধ্যমে প্রতিদিন আমরা সেইসব নির্যাতনের খবর পাব।”

সিঞ্চিতা রায় বলেন, “নির্যাতনের নথি ক্রমাগত বিকশিত হতে থাকবে।”

ডাঃ রত্না পালের কথায় উঠে আসে, “মানুষ হিসেবে অধিকারের দাবিতে মেয়েরা এখনও নিজেদের প্রতিষ্ঠা করতে পারেনি৷ এটাকে শোধরাতে হবে। নির্যাতনের পাশাপাশি মানবিক অধিকার সম্পর্কে সচেতন করার প্রয়াস থাকবে এই পোর্টালে।”

পৌলমী ঘোষ বলেন, “যে কোনো বিপ্লব নিজের ঘর থেকেই শুরু করতে হয়। মেয়েদের বলা হয়, তোমাদের মানিয়ে নিতে হবে। এই ধারণা পালটানো দরকার। কন্যা সন্তানকে শেখাতে হবে, পুরুষের মনোরঞ্জনের জন্য আমরা জন্মাইনি। কথা বলার সাহস জোগাতে হবে।”

‘নির্যাতনের নথি’ প্রতিদিন প্রকাশিত হবে এবং ওয়েবসাইটে অনলাইনে পাওয়া যাবে। এটি সামাজিক মাধ্যম এবং অন্যান্য মাধ্যমগুলোতে ব্যাপকভাবে শেয়ার করা হবে।


Related posts

এনসিআরপিবি ৩১ হাজার কোটি টাকার বেশি একাধিক প্রকল্পের জন্য ১৫ হাজার কোটি টাকার বেশি ঋণ মঞ্জুর করেছে : দুর্গাশঙ্কর মিশ্র

E Zero Point

স্বচ্ছ জ্বালানি কোভিড পরবর্তী সময়ে দেশের অর্থনীতি পুনরুদ্ধারে সাহায্য করবে

E Zero Point

নতুন শিক্ষা নীতি বাস্তবায়ন

E Zero Point

মতামত দিন