28/11/2022 : 6:16 PM
BREAKING NEWS
আমার দেশ

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যের অপসারণে অন্তবর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের 

জিরো পয়েন্ট নিউজ-মোল্লা জসিমউদ্দিন, কলকাতা, ১৯ অক্টোবর ২০২২:


সুপ্রিম কোর্টে মঙ্গলবারে ‘মঙ্গল’ ঘটলো ইডি হেফাজতে থাকা প্রাক্তন পর্ষদ সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের। এদিন বড়সড় আইনী স্বস্তি পেলেন মানিক।মানিক ভট্টাচার্যের মামলায় মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, -‘ আপাতত সিবিআই তদন্ত চালিয়ে যাবে এবং আগামী চার সপ্তাহের মধ্যে তদন্তের প্রাথমিক রিপোর্ট আদালতে জমা দেবে সিবিআই ‘।

পাশাপাশি  প্রাথমিকে শিক্ষকতার চাকরি থেকে যে ২৬৯ জনকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাঁদের কে মামলায় যুক্ত করতে হবে। কেননা তাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ মিলেনি হাইকোর্টে। প্রাথমিকে এই ২৬৯ জনের চাকরি থেকে বরখাস্তের নির্দেশের উপরে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট । এর পাশাপাশি প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যের পদ থেকে সরিয়ে দেওয়া সঠিক সিদ্ধান্ত নয়, তা জানিয়ে কলকাতা  হাইকোর্টের নির্দেশেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে। যদিও মানিক ভট্টাচার্যকে পুনর্বহালের কোনও নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট।কেননা বর্তমানে রাজ্য সরকার একজন কে ওই পদে নিয়োগ করেছেন। শিক্ষক নিয়োগে সিবিআই মামলার প্রেক্ষিতে এই নির্দেশ  দিলেও মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে ইডির যে মামলা চলছে তার কোন নির্দেশ  দেয়নি সুপ্রিম কোর্ট। শুনানি শেষে ইডি নিয়ে  রায়দান স্থগিত রাখা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনী রক্ষাকবচ দেওয়া সত্ত্বেও কেন মানিক ভট্টাচার্যকে গ্রেপ্তার করল ইডি? সেই সংক্রান্ত মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্টের  বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চ।প্রাথমিকে নিয়োগের পরীক্ষা টেটের নিয়োগ সংক্রান্ত মামলায় মানিক ভট্টাচার্য কে পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়।এই নির্দেশ বহাল রাখে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

এরপর  সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই সুপ্রিম কোর্টে যান মানিক ভট্টাচার্য । তাঁর যুক্তি , -‘ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে তাঁকে অপসারণের এক্তিয়ারই নেই আদালতের’। এ ব্যাপারে কলকাতা হাইকোর্টের বিচারপতি  অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল  বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে প্রথমে মামলাটি ওঠে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। পরে ডিভিশন বেঞ্চ সিঙ্গেল  বেঞ্চের রায় বহাল রাখে। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে  মামলা করেন মানিক বাবু । মঙ্গলবার এই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানায় – ‘ প্রাথমিক শিক্ষা সংসদ এর সভাপতি  ত পদ থেকে মানিক ভট্টাচার্য কে অপসারণ করার যে সিদ্ধান্ত কলকাতা হাইকোর্ট নিয়েছিল, তা ঠিক ছিল না’।


Related posts

প্রধানমন্ত্রী মৎস্যসম্পদ যোজনা উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

E Zero Point

আজ সীমান্তে ভারত-চিন বৈঠক, এলএসি-তে বাড়ছে উড়ান গতিবিধি

E Zero Point

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পরিচালনায় মাধ্যমিক পর্যায়ের উন্নতিসাধনে ৮ সপ্তাহের বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে

E Zero Point

মতামত দিন