07/12/2022 : 8:54 AM
BREAKING NEWS
আমার বাংলা

প্রাথমিকে ২৬৯ জনের নিয়োগ বাতিলের নির্দেশিকায় অন্তবর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের 

জিরো পয়েন্ট নিউজ-মোল্লা জসিমউদ্দিন, কলকাতা, ১৯ অক্টোবর ২০২২:


মঙ্গলবার দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কে চ্যালেঞ্জ জানিয়ে আপিল পিটিশনের শুনানি চলে। এদিন কলকাতা হাইকোর্টের সিংহভাগ নির্দেশিকার উপর অন্তবর্তী স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। যার মধ্যে অন্যতম হলো – টেট মামলায় চাকরি বাতিল করে কলকাতা হাইকোর্টের  রায়ে স্থগিতাদেশ টি।

২৬৯ জনের  চাকরি যাওয়া প্রাথমিক শিক্ষকরা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের  দ্বারস্থ হয়েছিলেন। মামলাকারীদের অভিযোগ ছিল – তাদের বক্তব্য শোনা হয়নি কলকাতা হাইকোর্টে।তাই এদিন এরেই পরিপেক্ষিতে  অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। শিক্ষক নিয়োগে বেআইনি ভাবে চাকরির অভিযোগে দীর্ঘ দিন ধরেই মামলা চলছে কলকাতা হাইকোর্টে।

টেট দুর্নীতি মামলায় বিভিন্ন দফায় সর্বমোট ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছিল বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।আদেশনামায়  বলা হয়েছিল, -‘তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ২৬৯ জনকে পুনর্বহাল করা যাবে না’। এই মামলার নির্দেশ কে চ্যালেঞ্জ জানিয়ে আপিল পিটিশন দাখিল হয়েছিল ডিভিশন বেঞ্চে।

সেখানেও বহাল থাকে সিঙ্গেল বেঞ্চের নির্দেশ ।গত ২ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এর  বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের  জানিয়েছিল, -‘ আদালতের নজরদারিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগের তদন্ত করবে সিবিআই। যে ২৬৯ জনের চাকরি বাতিল করেছিল সিঙ্গল বেঞ্চ, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁদেরও পুনর্বহাল করা যাবে না’। এরপর কলকাতা হাইকোর্টের  ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করা হয় সুপ্রিম কোর্টে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ আপাতত মান্যতা দিয়েছে চাকরি থেকে বরখাস্ত হওয়া ২৬৯ জনের দাবিকে।চাকরিহারাদের  বক্তব্য শুনবে সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের নির্দেশের  উপর অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট । তবে সিবিআই তদন্ত প্রক্রিয়ায় বাধা দেয়নি সুপ্রিম কোর্ট ।তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা  সিবিআই কে বলা হয়েছে এই মামলার তদন্ত রিপোর্ট পেশ করতে।চাকরিহারা প্রাথমিক শিক্ষকদের নিয়োগের যাবতীয় নথি পেশ করতে হবে সুপ্রিম কোর্টে বলে জানা গেছে।

 


Related posts

মেমারির জনসভায় জয় শ্রীরাম! মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘এই জয় বাংলা বল’

E Zero Point

করোনা প্রতিরোধে মহাকালের পুজো

E Zero Point

বসিরহাটের আম্ফান পীড়িত মানুষের মধ্যে ত্রাণ বিলি করলেন গাইঘাটার বাম ছাত্র-যুবরা

E Zero Point

মতামত দিন