28/11/2022 : 4:16 AM
BREAKING NEWS
আমার দেশ

ডিওপিপিডব্লিউ – এর উদ্যোগে দেশব্যাপী সফলভাবে চলছে পেনশনভোগীদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার কাজ

জিরো পয়েন্ট নিউজ১৭ নভেম্বর ২০২২:

ডিওপিপিডব্লিউ – এর উদ্যোগে পেনশনভোগীদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার কাজ দেশব্যাপী সফলভাবে চলছে· সারা দেশে বিশেষ সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। উত্তর ভারতের শ্রীনগর থেকে দক্ষিণের কন্যাকুমারী জেলার নাগেরকৈল এবং উত্তর-পূর্ব ভারতের গুয়াহাটি থেকে পশ্চিম ভারতের আহমেদাবাদ পর্যন্ত বিভিন্ন শহরে ১-১৫ নভেম্বর পর্যন্ত এই প্রচারাভিযান চলছে।

এই দুই সপ্তাহে দেশের বিভিন্ন অংশে সংশ্লিষ্ট বিভাগ আরও ২২টি ডিএলসি সচেতনতা শিবিরের আয়োজন করবে।কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের জন্য ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার বিষয়টি নিয়ে সচেতনতা বাড়াতে পেনশন ও পেনশনভোগীদের উন্নয়ন দপ্তর দেশব্যাপী প্রচারাভিযান চালাচ্ছে। কেন্দ্রীয় পেনশন ও জনঅভিযোগ সংক্রান্ত মন্ত্রকের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং মুখাবয়ব চিহ্নিতকরণের প্রযুক্তির সূচনা করেছিলেন। নথিভুক্ত করা সব পেনশনারদের অ্যাসোসিয়েশন যেসব ব্যাঙ্ক থেকে পেনশন দেওয়া হয়, ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক ও সিজিএইচএস কেন্দ্রগুলিতে এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট প্রদানের বিষয়টি নিয়ে প্রচার চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। পেনশনভোগীদের জীবনযাত্রা সহজ করার লক্ষ্যেই এই বিশেষ প্রযুক্তি ব্যবহার করে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ব্যবস্থা চালু করা হয়েছে।

সারা দেশে বিশেষ সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। উত্তর ভারতের শ্রীনগর থেকে দক্ষিণের কন্যাকুমারী জেলার নাগেরকৈল এবং উত্তর-পূর্ব ভারতের গুয়াহাটি থেকে পশ্চিম ভারতের আহমেদাবাদ পর্যন্ত বিভিন্ন শহরে ১-১৫ নভেম্বর পর্যন্ত এই প্রচারাভিযান চলছে। যে নির্দিষ্ট শহরগুলিতে এই শিবির এখনও পর্যন্ত আয়োজিত হয়েছে, সেগুলি হ’ল – দিল্লি, নয়ডা, চন্ডীগড়, মোহালি, জম্মু, শ্রীনগর, নাগপুর, পুণে, জলন্ধর, এলাহাবাদ, গোয়ালিয়র, ত্রিশূর, মাদুরাই, নাগেরকৈল, ভদোদরা এবং আহমেদাবাদ। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সহায়তায় ডিওপিটিডব্লিউ – এর আধিকারিকরা এই শিবিরগুলি চালাচ্ছেন।

ওটিপি পাওয়ার পর নির্দিষ্ট অ্যাপে লাইফ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে এবং সহজেই তা ডাউনলোড করা যাচ্ছে। পেনশনভোগীরা যেন সহজেই এই সুবিধা গ্রহণ করতে পারেন, তার জন্য জোরকদমে প্রচার চালাচ্ছে এসবিআই। ছুটির দিনগুলিতেও তাঁদের আধিকারিকরা উৎসাহের সঙ্গে কাজ করছেন। দেশের বিভিন্ন অংশে বসবাসকারী পেনশনভোগীরাও এই প্রচারাভিযানের প্রশংসা করছেন। সারা দেশে সংবাদপত্রগুলি এবং দূরদর্শনে এই প্রচারাভিযানের খবর প্রচারিত হচ্ছে। ইতিমধ্যে ২১৪টিরও বেশি ট্যুইট করা হয়েছে। ইউটিউবে দেওয়া হয়েছে ৫টি ভিডিও।

১৫ নভেম্বর, ২০২২ পর্যন্ত ২১.০১ লক্ষ পেনশনভোগী সফলভাবে ডিজিটাল উপায়ে লাইফ সার্টিফিকেট জমা দিয়েছেন।

Related posts

করোনায় প্রান গেল সিপিএম নেতা সীতারাম ইয়েচুরির ছেলের

E Zero Point

গ্রামীণ এলাকায় ডাক ঘরের জন্য ফাইভ স্টার ভিলেজ প্রকল্প

E Zero Point

অর্ডন্যান্স ফ্যাক্টরি গুলিকে কর্পোরেটাইজেশন করার উদ্যোগ

E Zero Point

মতামত দিন