01/02/2023 : 1:00 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

শুরু হবে নাড়া পোড়ানোর বিরুদ্ধে বিশেষ অভিযান মেমারিতে, অবশেষে নড়েচড়ে বসলো প্রশাসন

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ২৯ নভেম্বর ২০২২:


শুক্রবার সকালে পূর্ব বর্ধমান জেলার মেমারিতে নাড়া পোড়াতে গিয়ে এক বৃদ্ধ চাষীর মৃত্যুর পরও মেমারি ১ ব্লকের বিভিন্ন এলাকায় নাড়া পোড়ানো চলছে অবাধে। প্রশাসনের সচেতনতামূলক প্রচার সত্বেও চাষীরা তোয়াক্কা না করেই নাড়া পোড়াচ্ছেন। ইতিমধ্যে মেমারি খানার ওসি সুদীপ্ত মুখার্জীর তত্ত্বাবধানে মেমারি ১ ব্লকের বিভিন্ন জায়গায় মাঠে নেমে সচেতন করছে চাষীভাইদের। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মেমারি শাখার বিজ্ঞান কর্মীরাও গ্রামে গ্রামে গিয়ে মাইকিং করেছে।

অন্যদিকে মঙ্গলবার মেমারি ১ ব্লকে মেমারি ১ পঞ্চায়েত সমিতির সভাকক্ষে নাড়া পোড়ানো বিষয় নিয়ে একটি সচেতনতা মূলক সভার আয়োজিত হল ১০টি অঞ্চলের পঞ্চায়েত প্রধান, উপপ্রধান, সদস্য, পঞ্চায়েত সমিতির কর্মাধক্ষ্যদের নিয়ে। সভায় উপস্থিত ছিলেন মেমারি ১ ব্লক বিডিও ড. আলি মহম্মদ ওয়ালিউল্লাহ, মেমারি ১ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি সেখ মোয়াজ্জেম, জয়েন্ট বিডিও অংশুমান ঘোষ, ব্লক কৃষি আধিকারিক দেবশ্রী দত্ত মোদী, পঞ্চাতেস সমিতির সদস্য তথা মেমারি ১ ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি নিত্যানন্দ ব্যানার্জী।

এদিন আলোচনা সভা শেষে মেমারি ১ ব্লক বিডিও ড. আলি মহম্মদ ওয়ালিউল্লাহ বলেন বুধবার থেকেই মেমারির প্রতিটি অঞ্চলে ব্যপকভাবে প্রচার শুরু করা হবে। বৃহস্পতিবার প্রশাসনকে সঙ্গে নিয়ে পরিদর্শনে যাবেন বিভিন্ন এলাকায়, সেখানে কোন চাষীর জমিতে নাড়া পোড়ানো হলে সংশ্লিষ্ট চাষীর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে।

মেমারি ১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি সেখ মোয়াজ্জেম বলেন, নাড়া পোড়ানোর কারণে দূষণের মাত্রা চড়চড় করে যেমন বাড়ে ঠিক তেমনই জমির উর্ব্বরতা হ্রাস পায়, চাষী ভাইরা উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহার করে কম সময়ে ও কম খরচে মাঠের ধার ঘরে তুলছেন কিন্তু অন্নদাতাদের কর্তব্য পরিবেশ দূষণ যেন না ঘটে সেদিকে যেমন খেয়াল রাখা ঠিক তেমনই আগমী প্রজন্ম যাতে জমিতে চাষ করতে পারে তার জন্য জমির উৎপাদন ক্ষমতা ধরে রাখা।

পরিবেশ দফতর সূত্রে জানা গিয়েছে, নাড়া পুড়িয়ে দূষণ ছড়ালে ১৯৮১ সালের দূষণ নিয়ন্ত্রণ আইনের ১৯ (৫) ধারা অনুযায়ী কারাদণ্ডের সাজা হতে পারে। ”বায়ু দূষণ রুখতে রাজ্যে নাড়া পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু আদৌ কি চাষীরা এবিষয়ে সচেতন না প্রশাসন আইনভঙ্গকারী কোন চাষীর বিরুদ্ধে আজ পর্যন্ত কোন দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করেছে?

Related posts

বিসর্জনের রাতে চলল পরপর গুলি

E Zero Point

সিভিক ভলান্টিয়ারের যৌনাঙ্গ কেটে দেওয়ার অভিযোগ প্রতিবেশীর বিরুদ্ধে

E Zero Point

পশ্চিম বর্ধমানের অধ্যাপিকা মোনালিসা দাস কি পার্থ ঘনিষ্ঠ? ইডির কড়া নজরে

E Zero Point

মতামত দিন