31/01/2023 : 11:39 PM
আমার দেশ

পরেশ রাওয়ালের বাঙালি বিদ্বেষী মন্তব্যকে ধিক্কার জানাচ্ছে স্বরাজ ইন্ডিয়া

জিরো পয়েন্ট নিউজ৩ ডিসেম্বর ২০২২:


গুজরাতের নির্বাচনী প্রচারে গিয়ে বলিউডের অভিনেতা তথা বিজেপি সাংসদ পরেশ রাওয়াল বাঙালির খাদ্যাভ্যাসের গুরত্বপূর্ণ অনুষঙ্গ মাছের প্রসঙ্গ টেনে যেভাবে বাঙালি বিদ্বেষী মন্তব্য করেছেন, সেই জাতিবিদ্বেষী মন্তব্যকে তীব্র ধিক্কার জানাচ্ছে স্বরাজ ইন্ডিয়া। পরেশ রাওয়ালের এই মন্তব্য থেকে স্পষ্ট, বিজেপির মতাদর্শগত অবস্থান ভারতের সংবিধানের যুক্তরাষ্ট্রীয় চেতনা তথা সব ভাষা, সকল জাতিসত্তা, সকল ধর্ম ও বর্ণের মানুষের সমানাধিকার এবং সম্প্রীতির পক্ষে ভারতের সাংবিধানিক চরিত্রের সম্পূর্ণ পরিপন্থী। কেন্দ্রের এই শাসক দল তাদের ধাত্রীসংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ তাদের রাজনৈতিক মতাদর্শ হিন্দি-হিন্দু-হিন্দুস্তানকে ভারত প্রজাতন্ত্রে কায়েম করতে চায়। ভারতের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার সম্পূর্ণ নির্মূল করে তারা চায় এক ভাষা, এক সংস্কৃতি ও একটিমাত্র ধর্মের একটি সম্পূর্ণ জাতিরাষ্ট্র ব্যবস্থা নির্মাণ করতে। বিদ্যমান সমন্বয়বাদী ভারতকে ধ্বংস করে জাতিবাদী ভারত নির্মাণ করার জন্যেই তারা এমন একটি বিদ্বেষের রাজনীতির আশ্রয় নিয়েছে, যে বিদ্বেষী রাজনীতির মধ্যে কখনও উঠে আসছে ইসলামবিদ্বেষ, কখনো দলিত কিংবা নমঃশূদ্র বিদ্বেষ, কখনও-বা আদিবাসী বিদ্বেষ, কখনো দ্রাবিড়বিদ্বেষ কখনও-বা বাংলা ও বাঙালি বিদ্বেষের বয়ান।

এই সমস্ত প্রকার বিদ্বেষের বিরোধিতা করছে স্বরাজ ইন্ডিয়া। এমনকি বাঙালি বিদ্বেষের কথা ঢাকতে গিয়ে পরে যেভাবে বাংলাদেশী ও রোহিঙ্গাদের প্রসঙ্গ তোলা হয়েছে, স্বরাজ ইন্ডিয়া তারও বিরোধিতা করছে। আসলে ‘অবৈধ বাংলাদেশী অনুপ্রবেশকারী’ কিংবা ‘রোহিঙ্গা অনুপ্রবেশকারী’ এইসব প্রসঙ্গ টেনে ভারতের অন্তর্গত বাংলা অঞ্চলগুলোর বিরুদ্ধেই বিদ্বেষ ছড়াতে চায় বিজেপি। পশ্চিমবঙ্গ, ঈশানবঙ্গ তথা অসমের কাছাড়-শিলচর এবং ত্রিপুরা বা ত্রিপুরবঙ্গের বাংলাভাষাভাষী মানুষকে বা বাঙালিদের ‘অনুপ্রবেশকারী’ হিসাবে চিহ্নিত করে এনআরসির মতো ঘৃণ্য হিন্দি-হিন্দু-হিন্দুস্তানি জাতিবাদী রাষ্ট্রীয় তৎপরতাকে সম্পূর্ণভাবে বাস্তবায়িত করতে চায় বিজেপি। তাছাড়া প্রতিবেশী রাষ্ট্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষও বাঙালি, তাই বাংলাদেশীদের খ্যাদ্যাভাস-সহ তাঁদের সাংস্কৃতিক বৈশিষ্টগুলো নিয়ে বিজেপি যদি বিদ্বেষ ছড়ায়, তাহলে সেটাও সামগ্রিকভাবেই ভারত-সহ গোটা বিশ্বের বাঙালি জাতিসত্তার প্রতি ব্রাহ্মণ্যবাদী রাজনৈতিক অপশক্তি আরএসএস-বিজেপির চরম বিদ্বেষ ছাড়া কিছুই নয়। বিজেপির এই জাতিবিদ্বেষী, বর্ণবাদী ও সাম্প্রদায়িক রাজনীতির প্রতি সোচ্চারে ধিক্কার জানাচ্ছে স্বরাজ ইন্ডিয়া।

স্বরাজ ইন্ডিয়ার সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভীক সাহা এই বিষয়ে বলেন, “স্বরাজ ইন্ডিয়া সব ভাষা, সকল ধর্ম-বর্ণ-বিশ্বাস এবং সকলপ্রকার সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল। স্বরাজ ইন্ডিয়া সহাবস্থানের পক্ষে এবং ধর্মীয়-ভাষিক-সাংস্কৃতিক আগ্রাসন ও আধিপত্যের বিরোধী। আর তাই গুজরাতের নির্বাচনী প্রচারে পরেশ রাওয়ালের বাঙালি বিদ্বেষী মন্ত্যবের প্রতি আমরা ধিক্কার জানাই। কিন্তু পরেশ রাওয়াল যা বলেছেন সেটা তাঁর দল বিজেপির মতাদর্শের অংশ। গোটা অহিন্দি জাতিসত্তার ওপর হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টার পাশাপাশি নানা সময়ে যেভাবে বিজেপির পক্ষ থেকে ইসলামবিদ্বেষ ও বাংলাবিদ্বেষ ছড়ানো হচ্ছে তা সংবিধান বিরোধী।” বিজেপির এই জাতিবিদ্বেষী রাজনীতির বিরুদ্ধে সকল মানুষকে এক জোট হওয়ার আহ্বানও জানিয়েছেন অভীক সাহা।

 

Related posts

নিয়ম ভেঙে টিকা নিয়েছে ভাইপো!

E Zero Point

অহিংসা – গান্ধী : গান্ধীর অহিংসার বাণীর মাধ্যমে ক্ষমতাহীনের ক্ষমতা সারা বিশ্ব জুড়ে প্রভাবিত : পরিচালক রমেশ শর্মা

E Zero Point

রক্তের চাহিদা পূরণের জন্য দেশের বিভিন্ন জায়গায় যুবকদের রক্তদান

E Zero Point

মতামত দিন