01/02/2023 : 12:07 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

এবার আসরে নামলো মেমারির ছাত্রছাত্রীরা, বাবা-মা কে পাঠালো চিঠি!

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি, ৩ ডিসেম্বর ২০২২:


প্রশাসনের নিষেধাজ্ঞাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে রাজ্যের বিভিন্ন জেলার কৃষকরা মেশিন দিয়ে জমিতে ধান কাটার পর অবশিষ্টাংশ নাড়া পুড়িয়ে চলেছে অবাধে। আইন শুধু মাইক প্রচারে ও ব্যানার ফেস্টুনে সীমাবদ্ধ, প্রশাসনিক ভাবে কড়া ব্যবস্থা নেওয়া হয় না কোন অজানা কারণে।

সম্প্রতি পূর্ব বর্ধমান জেলার মেমারি থানার অন্তর্গত কলানবগ্রামে এক চাষীর মৃত্যু হয় জমির নাড়া পোড়াতে গিয়ে। তারপর মেমারি ১ ব্লক প্রশাসন তথা নড়ে চড়ে বসলেও চাষীরা কোন কথা শোনেনি। চাষীদের মধ্যে সচেতনতার প্রচার যেমন সরকার থেকে করা হচ্ছে তেমনই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বিভিন্ন বিজ্ঞানকর্মীরাও মাঠে গিয়ে নাড়া পোড়ানোর কুফল নিয়ে বোঝানো হয়েছে চাষীদের।

এবার আসরে নামলো স্কুল ছাত্রছাত্রীরা। নাড়া পোড়ানো বন্ধের জন্য চিঠি লিখলো তাদের বাবা-মা কে। বড়শুল প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাধ্যমে এই অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংস্থা পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি।

কাব্যশ্রী পাল, উদিতা কর, অনুষ্কা দে, রিয়া কোঁড়া, প্রাণেশ দাস ছাড়াও আরও অনেক ছাত্রছাত্রীরা নাড়া পোড়ানোর জন্য যে বাতাসে দূষণ ছড়াচ্ছে এবং জমির ক্ষতি হচ্ছে সে বিষয়ে জানিয়ে নাড়া পোড়ানো বন্ধের আবেদন করেন পোষ্টকার্ডে চিঠি লিখে।

বড়শুল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির আলি মল্লিক জানান, সম্প্রতি যে ঘটনা কলানবগ্রামে ঘটে গেল সে বিষয়ে এলাকার ছাত্রছাত্রীরা অবগত তাই নাড়া পোড়ানোর ফলে যে ক্ষতি হয় তার জন্য সচেতনতা মূলক বিষয় আলোচনা করা হয় ছাত্রছাত্রীদের মধ্যে আর তা শুনেই স্কুলের ছাত্রছাত্রীরা এই সিদ্ধান্ত নিয়েছে।

পাল্লারোড পল্লীমঙ্গল সমিতির পক্ষ থেকে সন্দীপন সরকার জানান, আমরা জানি একমাত্র নিজের সন্তানদের কথা বাবা-মায়েরা ফেলতে পারেনা। বড়শুল প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের এই পদক্ষেপে কিছুটা হলেও সচেতন হবে চাষীরা। আমরা চিঠিগুলো সংগ্রহ করে পোষ্ট অফিসে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছি মাত্র।

নাড়া পোড়ানো বন্ধ নিয়ে সরকার থেকে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের এই প্রচারে আদৌ কি চাষীরা শুনছেন। না কোন বিকল্প ভাবনা ভাবতে হবে সরকারকে। পরিবেশের স্বার্থে এই প্রশ্ন থেকেই যাচ্ছে।

Related posts

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ভালো পুষ্টিকর খাবার প্রয়োজন

E Zero Point

কৃষকদের স্বার্থে বিজেপির ডেপুটেশন

E Zero Point

গলসীতে সিটুর ৫০ তম প্রতিষ্ঠা দিবস পালন

E Zero Point

মতামত দিন